2.5 C
London
March 4, 2024
TV3 BANGLA
Uncategorized

‘অক্টোবরে দৈনিক কোভিড আক্রান্তের হার ৫০ হাজারে পৌঁছাবে’

টিভিথ্রি ডেস্ক: করোনা সংক্রমণের হার এখনই থামানো না গেলে কয়েক সপ্তাহের মধ্যেই দিনে প্রায় ৫০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হতে পারে বলে মনে করছেন যুক্তরাজ্যের প্রধান বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভাল্যান্স।

স্যার প্যাট্রিক ভাল্যান্স সোমবার (২১ সেপ্টেম্বর) একটি টেলিভিশন ব্রিফিংয়ে বলেন, এই রোগের বিস্তার রোধে দ্রুত পদক্ষেপ না নিলে যুক্তরাজ্যে প্রতিদিন ২০০ জন করোনায় মারা যেতে পারে।

মেডিক্যাল অ্যাডভাইজার অধ্যাপক ক্রিস হুইটি সংবাদ সম্মেলনে বলেন,আগামী ছয় মাসে ব্রিটিশদের এই  মহামারীটি  খুব গুরুত্বের সঙ্গে নিতে হবে। সামাজিক বিধিনিষেধগুলো সবার মেনে চলতে হবে।

তিনি ব্রিফিংয়ে বলেন, বর্তমানে আমাদের হাতে যে তথ্য রয়েছে তা থেকে মনে হচ্ছে, সংক্রমণের হার অক্টোবরের মাঝামাঝিতে প্রতি সপ্তাহে দ্বিগুন হতে পারে। এতে জনসংখ্যার প্রায় আট শতাংশ (প্রায় তিন মিলিয়ন) সংক্রমিত হতে পারে।

এই রোগে সময়ের সঙ্গেসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও ক্ষীণ হয়ে যায়। রোগটি ছড়িয়ে পড়লে আক্রান্তরা হাসপাতালে ভর্তি হবেন আর এই ক্রমবর্ধমান হাসপাতালে ভর্তি রোগীদের মৃত্যুর মুখে ঠেলে দেবে।

অধ্যাপক হুইটি মনে করেন সামাজিক দূরত্বের বিষয়টি আরও কড়াকড়ি হওয়া দরকার। এই মহামারীর ঝুঁকি হ্রাস করার জন্য চারটি পদক্ষেপের উপরে জোর দিয়েছেন তিনি। আর সেগুলো হল, বার বার হাত ধোয়া, মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ব মেনে চলা এবং  ভ্যাকসিন।

এদিকে আশার কথা হলো, বছরের শেষের দিকে অল্প পরিমাণে ভ্যাকসিন কিছু লোককে দেয়ার সম্ভাবনা রয়েছে।

২১ সেপ্টেম্বর ২০২০
এসএফ / এনএইচ

আরো পড়ুন

ওয়ার্ক পারমিট ভিসা কিভাবে আনতে হয়? কি কি লাগে? কি কি করতে হয়?

চায়না এক্সপ্রেস: শুরু হলো নতুন পথে চলা

অনলাইন ডেস্ক

করোনাকালে যুক্তরাজ্যে ধূমপান ছেড়েছেন ১০ লাখ মানুষ

অনলাইন ডেস্ক