20.2 C
London
June 18, 2024
TV3 BANGLA
Uncategorized

অক্সফোর্ডের ভ্যাকসিন ট্রায়াল সাময়িক স্থগিত

প্রতীকী ছবি

অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির যৌথ উদ্যোগে তৈরি করোনা ভাইরাস ভ্যাকসিনের চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। ব্রিটেনে এ ট্রায়ালে অংশগ্রহণকারীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ার পরে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বিবিসি বলছে, চূড়ান্ত ধাপের ট্রায়ালে অংশগ্রহণকারী একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়লে এ স্থগিতের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। তবে ওই স্বেচ্ছাসেবীর পরিচয় বা কী হয়েছে তা, সে সম্পর্কে জানানো হয়নি।

এ বিষয়ে অ্যাস্ট্রাজেনেকা বলছে, বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়ালে এমন ঘটতেই পারে। খুব শিগগিরই আবার ট্রায়াল শুরু করা হবে আশা করা হচ্ছে।

মহামারি করোনা ভাইরাস ভ্যাকসিন পরীক্ষার ফলাফল বিশ্বজুড়ে খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এরমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিনকে বিশ্বব্যাপী তৈরি কয়েক ডজন ভ্যাকসিনের মধ্যে শক্তিশালী প্রতিযোগী হিসেবে বিবেচনায় রয়েছে।

খুব বেশি আশা ছিল, বাজারে আসা প্রথম পর্যায়ের ভ্যাকসিনগুলোর মধ্যে একটি হতে পারে অক্সফোর্ডের ভ্যাকসিন। আর এটা হতে পারে এক থেকে দুইটি পরীক্ষা সফল হওয়ার পরেই।

প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল বেশ ভালোভাবেই সম্পন্ন করেছে অক্সফোর্ডের ভ্যাকসিন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে তৃতীয় ধাপের পরীক্ষায় এ ভ্যাকসিনের পদক্ষেপ যুক্তরাষ্ট্রের পাশাপাশি যুক্তরাজ্য, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকাতে। প্রায় ৩০ হাজার লোককে এতে জড়িত করা হয়েছে।

ভ্যাকসিনগুলোর তৃতীয় ধাপের পরীক্ষায় প্রায়ই হাজার হাজার অংশগ্রহণকারী জড়িত থাকেন। এবং বেশ কয়েক বছর স্থায়ীও হতে পারে যেকোনো ভ্যাকসিনের পরীক্ষা।


৯ সেপ্টেম্বর ২০২০

আরো পড়ুন

ব্রিটিশ সরকার ঘোষিত কর্মজীবিদের জন্য প্রণোদনা প্রস্তাব

মাত্র ৮০ মিনিটে লন্ডন থেকে নিউইয়র্ক পৌছানো যেভাবে সম্ভব হবে

Face 2 Face with Kazi Shamim Ahsan ll কাজী শামীম আহসান