12.5 C
London
October 6, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

অঢেল সম্পদ বরখাস্ত লে. জেনারেল মজিবুরের

সদ্য বরখাস্ত লে. জেনারেল মজিবুর রহমানের অবৈধ সম্পদ অর্জনসহ নানা বিষয়ের তথ্য উঠে এসেছে একটি সংস্থার প্রতিবেদনে। ওই প্রতিবেদনটি সম্প্রতি সময়ে সরকারের উচ্চ পর্যায়ে পাঠানো হয়েছে বলে জানা গেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে দুটি বাড়ি, ঢাকার পূর্বাচল ২০ বিঘা জমি আর আর্মি গ্রিন সিটিতে ১০টি প্লট রটেছে মজিবুরের। বিএনপি নেতা ইলিয়াস আলীকে গুমের পেছনেও তার ভূমিকা ছিল। এমন একজন বিতর্কিত কর্মকর্তাকে সেনাবাহিনীর হেফাজত থেকে পালিয়ে যেতে সাহায্য করেছিল তথাকথিত কয়েকজন সিনিয়র অফিসার।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, তার বাবা এ কে এম বজলুর রহমান ছিলেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। মজিবুর রহমান নারায়ণগঞ্জের তুলারাম কলেজে অধ্যয়ন করেন, যেখানে তিনি ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। লে. জেনারেল মজিব একটি ইতিবাচক নোটে তার কর্মজীবন শুরু করেছিলেন। কিন্তু ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর তার গতিপথ উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। সেই সময়ে, একজন লে. কর্নেল হিসেবে, তাকে স্টাফ কলেজ থেকে বদলি করা হয়। এনএসআই এবং পরে ডিজিএফআইয়ে পদায়ন করা হয় তাকে। ডিজিএফআইতে থাকাকালীনই তার অন্ধকার প্রবণতা উত্থাপিত হতে শুরু করে, যা তাকে র‌্যাবের এডিজি অপারেশন হিসেবে নিযুক্ত করার সময় সম্পূর্ণরূপে স্পষ্ট হয়ে ওঠে।

মেজর জেনারেল জিয়াউল আহসানের সাথে সহযোগিতায় তিনি র‌্যাবের মধ্যে জোরপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকা-কে প্রাতিষ্ঠানিক রূপ দিতে, রাজনৈতিক প্রতিপক্ষ, বিশেষ করে বিএনপি ও জামায়াতে ইসলামীকে লক্ষ্য করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই অপারেশনগুলোতে তার সাফল্য একটি পদোন্নতি এবং ঢাকা সেনানিবাসে ৪৬ ব্রিগেডের স্বাধীন ব্রিগেড কমান্ডার হিসেবে নিয়োগের দিকে পরিচালিত করে। এই ভূমিকায়, তিনি স্টক মার্কেটের কারসাজিতে জড়িত ছিলেন এবং সম্পদ আহরণে মনোনিবেশ করেছিলেন বলে জানা গেছে। ঢাকায় ২০১৪ সালের একতরফা নির্বাচনেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার প্রচেষ্টার পুরস্কার হিসেবে ২০১৮ সালে তাকে এসএসএফের মহাপরিচালক হিসেবে নিযুক্ত করা হয়েছিল, যেখানে তিনি আওয়ামী লীগের রাজনৈতিক কৌশলগুলোর সাথে গভীরভাবে জড়িত হয়েছিলেন। এর পর তাকে ২৪ এপ্রিল লে. জেনারেল পদে উন্নীত করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, তার গুরুতর মানবাধিকার লঙ্ঘনের সম্পূর্ণ মাত্রা নির্ধারণের জন্য একটি ব্যাপক তদন্তের প্রয়োজন, এটি যুক্তিসঙ্গতভাবে করা হয় যে, প্রায় ৩৯০ জন ব্যক্তি তার ও তার সহযোগীদের নৃশংসতার শিকার হয়েছিল। উল্লেখযোগ্য ঘটনা ইলিয়াস আলী, ইফতেখার আহমেদ দিনার, জুনায়েদ প্রমুখ উল্লেখযোগ্য মামলা। মজিবুর রহমান ঘুষ গ্রহণ এবং দাবি করার সুযোগ সৃষ্টির জন্য কুখ্যাত ছিলেন। ঢাকায় ডিজিএফআই ডিটাচমেন্ট কমান্ডার থাকাকালীন সময়ে দুর্নীতিতে তার সম্পৃক্ততা শুরু হয় এবং র‌্যাবের এডিজি অপারেশন্স হিসেবে দায়িত্ব পালনের সময় তা তীব্র হয়। তিনি ডিজি এসএসএফের ভূমিকা গ্রহণ করেন তখন তার দুর্নীতির অনুশীলন নতুন উচ্চতায় পৌঁছেছিল।

জানা গেছে, শেখ হাসিনার সঙ্গে দেখা করতে চাইলে তিনি যেকোনো ব্যবসায়ীর কাছে ন্যূনতম ১০ লাখ টাকা দাবি করতেন। ‘র’-এর সাথে তার গভীর যোগাযোগ ছিল। লে. জেনারেল মজিবুর রহমানের কাছে তিনটি ব্যক্তিগত অস্ত্র রয়েছে : একটি নিষিদ্ধ বোরের পিস্তল, একটি শটগান এবং একটি পয়েন্ট টুটু বোরের রাইফেল। আইন অনুসারে, একজন ব্যক্তিকে শটগান বা রাইফেল রাখার অনুমতি দেয়া হয়, তবে একই সাথে উভয়ই নয়। উভয়ই রাখা অস্ত্র আইনের লঙ্ঘন এবং এটি একটি ফৌজদারি অপরাধ।

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের সেপ্টেম্বর/অক্টোবর মাসে মজিবুর রহমান মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের বিদেশ সফরে শেখ হাসিনার সাথে ছিলেন। এই সফরের সময়, তার ব্যক্তিগত কেনাকাটার খরচ শেখ হাসিনার অ্যাকাউন্টে চার্জ করা হয়েছিল।

২৪ ফেব্রুয়ারি ২০১৯ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট ১৪৭ পলাশ নামে একজন ব্যক্তি হাইজ্যাক করে, বিমানটিকে চট্টগ্রামে জরুরি অবতরণ করতে বাধ্য করে। বিশেষ বাহিনী একটি উদ্ধার অভিযান শুরু করে, যার ফলে অভিযুক্ত হাইজ্যাকারকে গুলি করে হত্যা করা হয়।

একটি প্রত্যক্ষদর্শীর বিবরণ পরে গণভবনে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষে ঘটনাগুলো প্রকাশ করে। কন্ট্রোল রুম ছিল মেজর জেনারেল মজিবুর রহমানের অধীনে। যিনি তখন এসএসএফের মহাপরিচালক ছিলেন। প্রত্যক্ষদর্শীর মতে, যখন অভিযুক্ত ছিনতাইকারী আত্মসমর্পণ করে এবং স্পষ্টভাবে নিরস্ত্র ছিল, তখন মজিব বিশেষ বাহিনীকে তাকে গুলি করার নির্দেশ দেন। প্রাথমিক গুলি করার পর, ছিনতাইকারী অরক্ষিত হওয়া সত্ত্বেও, মজিব বাহিনীকে আবার গুলি করার নির্দেশ দেয়। এই নৃশংস সিদ্ধান্তটি গণভবনের অনেক কর্মকর্তা ও কর্মচারীকে গভীরভাবে বিরক্ত করেছে বলে জানা গেছে, তারা যে জঘন্য কাজের প্রত্যক্ষ করেছিল। সেনাবাহিনীর মধ্য স্তরের কর্মকর্তারা তাকে নিয়ে অত্যন্ত শঙ্কিত ছিলেন।

এম.কে
০৫ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

ইংল্যান্ডের মাটিতে রেকর্ড রান চেজ করে বাংলাদেশের জয়

সুন্দরবনের মধুঃ মন্ত্রণালয়ে আবেদন ঝুলে আছে ৭ বছর, পরে আবেদন করে জিআই পেল ভারত

আজমতকে হারিয়ে গাজিপুরের মেয়র জায়েদা