12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের পার্লামেন্টে নিষিদ্ধ হলো কেফিয়াহ

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের পার্লামেন্টে এমপিদের জন্য কেফিয়াহসহ ফিলিস্তিনের প্রতিনিধিত্বকারী কোনো প্রতীক ব্যবহার করা নিষিদ্ধ করা হয়েছে। পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার ১৫ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

পার্লামেন্টে ফিলিস্তিনের প্রতিনিধিত্বকারী কোনো প্রতীক ব্যবহার করা যাবে না এমন সিদ্ধান্তে অস্ট্রেলিয়ান রাজনৈতিক দল গ্রিনস পার্টি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানায়।

গ্রিনস পার্টির একজন এমপি বলেন, ’আমাদের মুখ বন্ধ করতে পার্লামেন্টে এমন নকশা সাজানো হয়েছে।’

ভিক্টোরিয়া প্রদেশের গ্রিনস পার্টির নেতা এ্যালেন স্যান্ডেল সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, ‘গাজায় ইসরাইলি সেনাবাহিনীদের অমানবিক হামলা ভিক্টোরিয়ানরা নিরব হয়ে দেখছে। বিশ্বে আমরাই প্রথম কোনো পার্লামেন্ট যেখানে নাকবা দিনের মতো বিশেষ দিনে কেফিয়াহ পরা নিষিদ্ধ করা হয়েছে।’

তিনি জানান, ইসরাইলকে যুদ্ধের অস্ত্রের জন্য অর্থ দিয়ে সাহায্য করছে ভিক্টোরিয়ান লেবার পার্টি। এর জন্য লেবার পার্টি ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে গোপন সমঝোতামূলক একটি চুক্তি স্বাক্ষর করেছে।

জাতিসংঘ জানিয়েছে, গাজায় চলমান সংঘাতে এখন পর্যন্ত অন্তত ৩৫ হাজার ১৭৩ জন নিহত হয়েছেন; যার মধ্যে অন্তত ৫৬ শতাংশই নারী ও শিশু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ৩০ এপ্রিল পর্যন্ত গাজায় নিহতের মধ্যে প্রায় ২৫ হাজার জনকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৪০ শতাংশ পুরুষ, ২০ শতাংশ নারী এবং ৩২ শতাংশ শিশু এবং ৮ শতাংশ বয়স্ক মানুষ।

সূত্রঃ আল জাজিরা

এম.কে
১৫ মে ২০২৪

আরো পড়ুন

বিভিন্ন দেশের ভিসা বিক্রির রমরমা ব্যবসা আফগানিস্তানে

চলতি বছর অস্ট্রেলিয়ায় নামবে অভিবাসী ঢল

উহানের ল্যাব থেকে ভাইরাস ছড়ানোর প্রমাণ পায়নি ডব্লিউএইচও