5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
Uncategorized

অ্যালকোহল ও লিভ টুগেদার বৈধতা পেল আরব আমিরাতে

মদপানের বৈধতা দেওয়া হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে, সাথে অবিবাহিতদের দেয়া হচ্ছে একসঙ্গে বসবাসের অধিকার। দেশটিতে এতোদিন এসব কর্মকাণ্ডকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা হতো।

শনিবার (৭ নভেম্বর) ইসলামি আইনে বেশকিছু শিথিলতার ঘোষণা দেয় দেশটি। এছাড়া পারিবারিক নির্যাতনের প্রতিবাদে পুরুষদের বিরুদ্ধে এখন মামলাও করতে পারবেন নারীরা।

যদিও সংযুক্ত আরব আমিরাতের বিলাসবহুল শহরের বার এবং ক্লাবে অ্যালকোহল সহজেই পাওয়া যায়। কিন্তু বাড়িতে অ্যালকোহল ক্রয়, পরিবহন বা রাখার জন্য সরকারি লাইসেন্সের প্রয়োজন হতো।

এদিকে আইনের এ ঢালাও সংস্কারে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশটির চলচ্চিত্র নির্মাতা আবদুল্লাহ আল কাবি। বহুবছর ধরে জেন্ডার ও সমকামীদের নিয়ে কাজ করা এ চলচ্চিত্র নির্মাতা বলেন, প্রগতিশীল ও প্ররোচক সংস্কারগুলোর কারণে এরচেয়ে বেশি খুশি হওয়া সম্ভব নয়।

অন্য দিকে অনার কিলিং বা ক্রাইমকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবেই ধরা হবে। পরিবারের জন্য অসম্মান বয়ে আনার বিপরীতে সংঘটিত অপরাধকেই মূলত দেশটিতে অনার ক্রাইম হিসেবে বর্ণনা করা হয়।

সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক কর্মকাণ্ডের বড় অংশই পরিচালনা করে থাকেন প্রবাসীরা। এ দেশের আয়ের বড় একটি মাধ্যম পর্যটন খাত। কিন্তু করোনা মহামারি এবং বিশ্বব্যাপী লকডাউনের কারণে পর্যটন শিল্প এখন হুমকির মুখে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম জানিয়েছে, বিদেশি উদ্যোক্তা এবং বিনিয়োগ আকৃষ্ট করার অংশ হিসেবে এসব আইনি সংস্কার করা হচ্ছে। অতি দ্রুত এসব সংস্কার বাস্তবায়ন হবে বলে জানানো হয়।

যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে নতুনভাবে সম্পর্কযুক্ত হচ্ছে দেশটি। ধারণা করা হচ্ছে পশ্চিমা বিশ্বের বিশেষ করে ইসরায়েলি পর্যটককে আকৃষ্ট করতেই এ ধরনের আইনি শিথিলতা।

এছাড়াও এদেশে এখন রিয়েল এস্টেট জাতীয় সম্পদ কেনাবেচা করতে পারবেন প্রবাসীরা। নতুন আইনে আরব আমিরাতে বসবাসকারী প্রবাসীদের জমি, বাড়ি, অর্থাৎ রিয়েল এস্টেট জাতীয় সম্পদ কেনাবেচার অনুমতি দেয়া হয়েছে।

সূত্র: ডেইলি মেইল
৯ নভেম্বর ২০২০
এসএফ / এনএইচ

আরো পড়ুন

এনার্জি বিল বাড়ায় বন্ধ হওয়ার ঝুঁকিতে ব্রিটেনের শত শত ক্ষুদ্র ব্যবসা

অনলাইন ডেস্ক

শুক্রগ্রহে প্রাণের সম্ভাবনা

অনলাইন ডেস্ক

করোনাকালে যুক্তরাজ্যে ধূমপান ছেড়েছেন ১০ লাখ মানুষ

অনলাইন ডেস্ক