4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আর্থিক সংকটে যুক্তরাজ্য, ১৯টি কাউন্সিলের দেউলিয়া হবার সম্ভাবনা

যুক্তরাজ্য সরকার ঘোষণা করেছে, উনিশটি কাউন্সিল তাদের পরের বছরের পরিষেবা প্রদান সহজ করতে কাউন্সিল তাদের নিজস্ব সম্পত্তি এবং অন্যান্য সম্পদ বিক্রয় করার অনুমতি পাবে। সাধারণ স্থানীয় সরকার কাউন্সিলের প্রতিদিনের ব্যয় নির্বাহের জন্য সম্পদ বিক্রি করা নিষিদ্ধ।

তবে সরকার বার্মিংহাম এবং নটিংহাম সহ গভীর সমস্যায় জর্জরিত কাউন্সিলের ক্ষেত্রে নিয়মগুলি শিথিল করছে। সমস্যায় জর্জরিত কাউন্সিলের দীর্ঘমেয়াদী বিনিয়োগের বাজেট নিয়ন্ত্রণে আনতে অভিযান করার অনুমতিও দেওয়া হবে।

এই পদক্ষেপ নিলে স্থানীয় কর্তৃপক্ষ তাদের বাজেটের নিয়ন্ত্রণ আনতে ১.৫ বিলিয়ন পর্যন্ত অর্থ সংগ্রহ করতে সক্ষম হতে পারে বলে খবরে জানা যায়।

সরকার বলেছে স্থানীয় সরকার কর্তৃপক্ষ চলতি বছরের এপ্রিল থেকে পরিষেবা প্রদান করতে সক্ষম হবার জন্য আর্থিক সহায়তার এই ব্যতিক্রমী পরিকল্পনা করেছে। স্থানীয় সরকার বিস্তৃত নগদ সংকট মোকাবেলায় বিভিন্ন ধরনের খরচের কর্তন করতে পারবে। তাছাড়া সর্বোচ্চ ৫% কাউন্সিল ট্যাক্স বৃদ্ধি করে চাপ মোকাবেলায়ও ব্যবস্থা নিতে পারবে।

কাউন্সিল অব ইংল্যান্ডের বাজেটের জন্য ৬৪ বিলিয়ন পাউন্ড বাজেট বরাদ্দ পেয়েছে। স্থানীয় সরকার, কাউন্সিলর ও স্থানীয় এমপিদের চাপে জানুয়ারিতে অতিরিক্ত ৬০০ মিলিয়ন পাউন্ড ফান্ড ঘোষণা করেছে। তাছাড়া ফান্ড সরবরাহ সহজ কর‍তে স্থানীয় কাউন্সিল মিনিমাম ট্যাক্স বাড়াতে পারবে। সরকারের স্থানীয় সরকার মন্ত্রী বলেন, এই ফান্ড এই বছরের সমতুল্য বরাদ্দের চেয়ে ৬.৫% বেশি।

তবে কাউন্সিল যুক্তি দিয়েছে এই ফান্ডও সকল আর্থিক সমস্যা মোকাবেলায় যথেষ্ট নয়। কারণ কিছু বাধ্যতামূলক পরিষেবা যেমন স্যোশাল সিকিউরিটি ও মুদ্রাস্ফীতির কারণে ক্রমবর্ধমান ব্যয় প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এইজন্য সরকার ঘোষণা করেছে ১৯ টি কাউন্সিলের পরের বছরের বাজেটের ভারসাম্য বজায় রাখতে কিছু আলাদা সুবিধার প্রয়োজন হবে।

বিশেষ সুবিধাপ্রাপ্ত উনিশটি কাউন্সিলের মধ্যে বার্মিংহাম, ওকিং, থারোক, স্লাও, নটিংহাম এবং ক্রয়েডন অন্তর্ভুক্ত রয়েছে। তাছাড়া আটটি ইংলিশ কাউন্সিলের মধ্যে ছয়টি কার্যকরভাবে নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে।

বার্মিংহামকে সহায়তা দিতে ৬৮৫ মিলিয়ন পাউন্ডের বৃহত্তম বাজেট সহযোগিতার প্রস্তাব দিয়েছে সরকার। তাছাড়া বাজেটের ঘাটতি পূরণে আগামী দুই বছরে ২১% কাউন্সিল ট্যাক্স বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে।

এক বিবৃতিতে স্থানীয় সরকার বিভাগ বলেছে, কাউন্সিলের এই ব্যর্থতার জন্য প্রশাসনিক ও আর্থিক পরিচালনার ক্ষেত্রে উল্লেখযোগ্য ব্যর্থতা রয়েছে। ব্যর্থ ১৯ টি কাউন্সিলের মধ্যে ১১টিকে বাজেটের ঘাটতি পূরণের জন্য প্রায় ৯০০ মিলিয়ন পাউন্ড সহায়তা ফান্ড দেয়া হবে।

স্থানীয় সরকার সমিতি বলেছে, কাউন্সিলগুলিকে দেওয়া অতিরিক্ত নমনীয়তা বা সহায়তা ফান্ড কখনও দীর্ঘমেয়াদী পরিকল্পনার বিকল্প হওয়া উচিত নয়।

স্থানীয় সরকার তথ্য ইউনিট (এলজিআইইউ) জানায়, সরকারের সহায়তা ফান্ড একটি শেষ মুহুর্তের পুনরুদ্ধার প্রক্রিয়া। তবে সরকারের পক্ষ থেকে উদারতা পাওয়ার সুযোগ থাকায় দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণে ভুল করা উচিত নয়।

নমনীয়তা ও সহায়তা সুবিধা পাওয়া উনিশটি কাউন্সিলগুলি হ’ল:

বার্মিংহাম

ব্র্যাডফোর্ড

চ্যাশায়ার ইস্ট

ক্রয়েডন

কম্বারল্যান্ড

ইস্টবার্ন

হ্যাভারিং

মেডওয়ে

মিডলসব্রো

উত্তর নর্থহ্যাম্পটনশায়ার

নটিংহাম

প্লাইমাউথ

স্লাও

সমারসেট

সাউদাম্পটন

স্টোক-অন-ট্রেন্ট

থারোক

পশ্চিম নর্থহ্যাম্পটনশায়ার

ওকিং

সূত্রঃ বিবিসি

এম.কে
০১ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

আজ আদালতে যাচ্ছেন না প্রিন্স হ্যারি

ওমরাহ পালনে অ্যাপের মাধ্যমে আগেই বুকিং দিতে হবে

চাকরি হারাতে পারেন রাজসিংহাসনের শতাধিক কর্মী

অনলাইন ডেস্ক