1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : Fariha : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
ইউরোপেও জেঁকে বসতে শুরু করেছে ডেল্টা ভ্যারিয়েন্ট: ডব্লিউএইচও TV3 BANGLA
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৪:০২ পূর্বাহ্ন

ইউরোপেও জেঁকে বসতে শুরু করেছে ডেল্টা ভ্যারিয়েন্ট: ডব্লিউএইচও

নিউজ ডেস্ক
  • শনিবার, ১২ জুন, ২০২১
  • ২৫০

ইউরোপের অনেক দেশ যখন নিষেধাজ্ঞা শিথিল করে সামাজিক সমাবেশ ও আন্তঃদেশীয় ভ্রমণের অনুমতি দিতে চলেছে, তখন নতুন সতর্কবার্তা জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থ্যাটির ইউরোপীয় প্রধান সতর্ক করে বলেছেন, ভারতে প্রথমবারের মতো শনাক্ত হওয়া করোনাভাইরাসের (ডেল্টা) ভ্যারিয়েন্ট  (ডেল্টা) জেঁকে বসতে শুরু করেছে ইউরোপেও।

 

করোনা মহামারিতে সংক্রমণ ও মৃত্যুর হার কমার ফলে সরকার ও মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। কিন্তু কয়েকদিন পর আবার নতুন রূপে মাথাচাড়া দিয়েছে এই ভাইরাস। তাই ইউরোপে বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতির পরও নতুন সংক্রমণের আশঙ্কা উড়িয়ে দেওয়া দিচ্ছেন না স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিশেষ করে করোনা টিকা দেওয়ার ক্ষেত্রে যথেষ্ট সাফল্য পাওয়া যুক্তরাজ্যে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত গতিতে ছড়িয়ে পড়ায় ইউরোপেও দুশ্চিন্তা বাড়ছে।

 

ডব্লিউএইচও জানিয়েছে, ২০২০ সালের অক্টোবর মাসে ভারতে প্রথম শনাক্ত হয় করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টটি। এরপর পর্যায়ক্রমে যুক্তরাজ্য, ব্রাজিল, আর্জেন্টিনা, যুক্তরাষ্ট্র ও কলম্বিয়াসহ বিশ্বের অর্ধশতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে এটি। বেলজিয়াম, সুইজারল্যান্ড, গ্রিস এবং ইতালিসহ ইউরোপের বহু দেশে ছড়িয়ে পড়েছে ভ্যারিয়েন্টটি।

 

বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র ইউরোপীয় প্রধান ড. হান্স ক্লুগ জানান, করোনার কয়েকটি ভ্যাকসিনকে ফাঁকি দেওয়ার সক্ষমতার ইঙ্গিত দিয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। ৬০ বছরের বেশি বয়স্করাসহ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী ভ্যারিয়েন্টটির বিরুদ্ধে অরক্ষিত।

 

জার্মানিতেও ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। ব্রিটেন ও ভারত ভ্রমণে জার্মান সরকারের বিধি-নিষেধের প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করেন তিনি।

 

উল্লেখ্য, দুই দফার জিনগত চরিত্র বদলের কারণে বি.১.৬১৭ বা ডেল্টা ভ্যারিয়েন্টকে ‘ডাবল মিউট্যান্ট’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার পক্ষ থেকে এটিকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। দুনিয়াজুড়ে এটি ছড়িয়ে পারতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ডব্লিউএইচও-এর শীর্ষ বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন।

 

১২ জুন ২০২১
সূত্র: অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ