12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
আরো

ইফতারের উচ্ছিষ্ট দিয়ে তৈরি হচ্ছে সার!

এক মসজিদের বাইরের মাঠে প্রতিদিন ইফতার করেন শতাধিক মানুষ। ইফতারের পর তাদের বেঁচে যাওয়া খাবার দিয়ে তৈরি হয় সার, এরপর তা বিতরণ করা হয় কৃষকদের মাঝে। মালয়েশিয়ায় পাহাং অঞ্চলে ঘটনাটি ঘটে।

উচ্ছিষ্ট খাবার দিয়ে সার তৈরির এই প্রক্রিয়াটি সম্পন্ন হয় একটি যন্ত্রের সাহায্যে। কুয়ানটান শহরের ঐ মাঠে রাখা যন্ত্রটি প্রতিদিন ২৫ কেজি উচ্ছিষ্ট খাবার সংগ্রহ করে। এরপর কাঠের গুঁড়া এবং চালের কুঁড়ার সাথে উচ্ছিষ্ট মেশানো হয় ৪৮ ঘন্টায়। সবশেষে তৈরি হওয়া সার প্যাকেটজাত করে কৃষকদের মাঝে বিলি করা হয়।

মালয়েশিয়ার সরকারি উদ্যোগেই এই প্রকল্পটি চালানো হচ্ছে গত বছর থেকে। প্রতিদিন অন্তত ১৩ হাজার টন বাড়তি খাবার ফেলে দেওয়া হয় দেশটিতে। রমজান মাসে এর পরিমাণ আরও বেড়ে যায়। এই প্রকল্প একদিকে যেমন ওই ফেলে দেওয়া খাবারের একটা গতি করে, অন্যদিকে খাবার নষ্ট না করার ব্যাপারে নাগরিকদের সচেতনতাও বাড়ায়।

শহরের কাছেই সবজি, কলা এবং আনারস চাষ করেন ৫৩ বছর বয়সী কৃষক জুলিনা মোহাম্মদ নরদিন। সরকারি এই প্রকল্প থেকে মাসে ৩০ কেজি সার পান তিনি। এই সারের সুবাদে এখন তিনি নিজের ক্ষেতে রাসায়নিক সার ব্যবহার বন্ধ করে দিয়েছেন। এতে সবজির ফলন আগের চেয়ে বেড়েছে বলে তিনি জানান।

সূত্রঃ এএফপি

এম.কে
০৯ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

পৃথিবীর যে শহরে রাজত্ব চলে বানর দলের

পাকিস্তানে চিড়িয়াখানায় বাঘের খাঁচায় মিলল মানুষের মরদেহ

নিউজ ডেস্ক

নারীর অশ্রুর ঘ্রাণ পুরুষের আগ্রাসী মনোভাবকে প্রশমিত করেঃ গবেষণা