12.2 C
London
April 14, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

এবার বিচারকের আসনে বসবেন সৌদি নারীরা

সামাজিক সংস্কারে নানা পদক্ষেপের অংশ হিসেবে প্রথমবারের মতো বিচারকের আসনে বসতে যাচ্ছেন সৌদি আরবের নারীরা। বাস্তবায়নে দ্রুত কাজ চলছে জানান সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়ের নারীর ক্ষমতায়নবিষয়ক আন্ডার সেক্রেটারি হিন্দ আল-জাহিদ।

 

তার বরাত দিয়ে গালফ নিউজের খবরে বলা হয়েছে, নারীর ক্ষমতায়নে সৌদি সরকার বেশকিছু ভালো পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে সৌদির প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদ্যোগ।

 

জাহিদ আরও বলেন, নারীর ক্ষমতায়নে এগিয়ে যাচ্ছে সৌদি আরব। বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে নারীদের অংশগ্রহণের সুযোগ দেওয়া হচ্ছে।

 

যুবরাজ সালমানের পদক্ষেপ বাস্তবায়নের ফলে এ পর্যন্ত বিভিন্ন সেক্টরে দুই হাজারের বেশি মানুষ চাকরির সুযোগ পেয়েছেন।

 

২০১৮ সালে সৌদির ইতিহাসে প্রথমবার নারীদের গাড়ি চালানোর সুযোগ দিয়ে আলোচনার জন্ম দেয় দেশটি। এর আগে নারীদের গাড়ি চালানোয় পুরোপুরি নিষেধ ছিল রক্ষণশীল দেশটিতে। ২০১৯ সালে সৌদির মার্কিন দূতাবাসে প্রথম নারী রাষ্ট্রদূত নিয়োগ দেয় রিয়াদ।

 

নারীর অধিকার অর্জনে সৌদি অগ্রগতি আন্তর্জাতিকভাবে স্বীকৃত জানিয়ে তিনি বলেন, সৌদি শ্রমবাজারে নারীদের অংশগ্রহণ প্রত্যাশার চেয়েও বেশি। বর্তমানে এই অংশগ্রহণের হার ৩১ শতাংশে পৌঁছে গেছে। সৌদির এমন উদ্যোগে দেশটির সাধারণ মানুষের মধ্যেও বেশ পরিবর্তন লক্ষ করা গেছে।

 

১৭ জানুয়ারি ২০২১
এনএইচ

আরো পড়ুন

প্রতারণা মামলা থেকে রেহাই পেলেন এমপি আপসানা

কন্সেন্ট টু লেটের প্রয়োজনীতা

অনলাইন ডেস্ক

পুরো জানুয়ারি স্কুল বন্ধের আশঙ্কা যুক্তরাজ্যে

নিউজ ডেস্ক