11.1 C
London
July 15, 2024
TV3 BANGLA
ফিচার

কথা বললেই লেখা হবে হোয়াটসঅ্যাপে!

প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।  এবার জানা গেল, আসন্ন এক ফিচার সম্পর্কে। সেটির সাহায্যে মুখের কথা রূপান্তর হবে টেক্সটে। ফলে যেখানে অডিও মেসেজ শোনায় সমস্যা রয়েছে, সেখানে তার লেখ্য রূপ দেখে নিতে পারবেন ইউজাররা।

ইতোমধ্যেই আইফোন বিটার আপডেটে নতুন ফিচারটির দেখা মিলেছে। ওয়াবেটাইনফোর প্রতিবেদনে আসন্ন ফিচারটি সম্পর্কে বলা হয়, এবার তা অ্যান্ড্রয়েডেও চালু করার কথা ভাবা হচ্ছে। আর সেজন্য ব্যবহারকারীদের ১৫০ এমবি অ্যাপ ডেটা ডাউনলোড করে নিতে হবে। ‘স্পিচ রেকগনিশন টেকনোলজি’ ব্যবহার করে মুখের কথাকে লিখিত টেক্সটের চেহারা দেবে নতুন ফিচার। কেবল ইংরেজি নয়, অন্য ভাষাতেও টেক্সট করা যাবে। এখনও পর্যন্ত পাঁচটি ভাষা ব্যবহার করা যাচ্ছে। হিন্দি, ইংরেজি, রুশ, স্প্যানিশ ও পর্তুগিজ। ভবিষ্যতে বাংলা বা অন্য স্থানীয় ভাষাও ব্যবহার করা যেতেই পারে।

সম্প্রতি ভিডিও কলিং ফিচারটিরও আপডেট এনেছে মেটার মালিকানাধীন সংস্থাটি। যার ফলে ভিডিও কলে এখন থেকে সর্বোচ্চ ৩২ জনকে যুক্ত করা যাবে। এছাড়াও এবার থেকে স্ক্রিন শেয়ারিংয়ের সময়ও অডিও সাপোর্ট মিলবে। সেই সঙ্গে স্পিকার স্পটলাইট নামের এক নতুন ফিচার আনা হয়েছে।

এর আগে উইন্ডোজ মোবাইলের ক্ষেত্রে ১৬ ও ম্যাকের ক্ষেত্রে ১৮টির বেশি ইউজার অংশ নিতে পারতেন না। নতুন নিয়মে একলাফে অনেকটাই বাড়ল সেই সংখ্যা।

প্রসঙ্গত, কয়েক দিন আগেই জানা গিয়েছিল অন্য এক ফিচারের কথাও। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল, এবার যার বা যাদের সঙ্গে দিনের বেশিরভাগ সময় কথা বলেন, তাদের ফেভারিটস-এ যুক্ত অ্যাড করতে পারবেন ব্যবহারকারীরা। ফলে যাদের সঙ্গে নিয়মিত কথা হয়, বাকিদের থেকে তাদের আলাদা করা হবে সহজ।

সূত্রঃ ওয়াবেটাইনফোর

এম.কে
০৪ জুলাই ২০২৪

আরো পড়ুন

কানাডার ৬ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ বাংলাদেশিদের

যুক্তরাজ্য ও ব্রিটেনের মধ্যে পার্থক্য: ইংল্যাংন্ড কী আলাদা দেশ?

অনলাইন ডেস্ক

যেসব কারণে রোজা ভঙ্গ হয়

অনলাইন ডেস্ক