12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
Uncategorized

করোনাকালে সাদামাটা ভাবে পালিত হয়েছে প্রবাসীদের ঈদ

ঈদের দিন কয়েকজন কুয়েত প্রবাসী

বিশ্বের অনেক দেশেই শুক্রবার (৩১ জুলাই) পালিত হয়েছে ঈদুল আজহা।  কয়েকটি দেশে শুধু নামাজেই ঈদের আনুষ্ঠানিকতা সীমিত থেকেছে। পশু কোরবানি দিতে পারেননি অনেক প্রবাসী। সবমিলিয়ে অনেকটা সাদামাটা ঈদ পালন করেছেন তারা। কয়েকটি দেশের প্রবাসীদের সঙ্গে কথা বলে, সোশ্যাল মিডিয়ায় তাদের বিভিন্ন পোস্ট দেখে, ইন্টারনেটে প্রকাশিত বিভিন্ন সংবাদ ও টেলিভিশনে প্রচারিত ভিডিও থেকে জানা যায় তাদের ঈদ পালন সম্পর্কে।

সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সীমিত পরিসরে ঈদের নামাজে স্বাস্থ্যবিধি মেনে অংশ নেন প্রবাসী বাংলাদেশিরাও। সৌদি আরবে প্রবাসীরা এবার কোরবানি দিয়েছেন তুলনামূলকভাবে কম। কেউ কেউ মসজিদে ঈদের নামাজ আদায় করলেও বেশিরভাগই বাসায় আদায় করেছেন ঈদের নামাজ। দূতাবাসের পক্ষ থেকে ঈদ পুনর্মিলনীর আয়োজনের ব্যবস্থা থাকলেও এবার না হওয়ার সম্ভাবনা বেশি বলে জানা গেছে।

৮৬ বছর পর আবারও তুরস্কের ঐতিহ্যবাহী আয়া সোফিয়ায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সেখানে অংশ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরাও। সেখানকার প্রবাসীদের মতে, এরকম ঈদ আগে কখনও বিদেশের মাটিতে আসেনি। করোনা সংকট দ্রুত পৃথিবী থেকে বিদায় হোক— এই প্রত্যাশা তাদের।

মালয়েশিয়ায় মসজিদে ঈদের নামাজে এবং সেদেশে অবস্থানরত বিদেশিদের পশু কোরবানিতে নিষেধাজ্ঞা ছিল বলে জানিয়েছেন সেখানকার প্রবাসীরা। তাই তারা ঘরেই নামাজ আদায় করেছেন।

শুক্রবার সকাল ৯টায় জার্মান সরকারের সব নিয়মনীতি মেনে বার্লিনে খোলা মাঠে কয়েকশ’ প্রবাসী বাংলাদেশি একসঙ্গে ঈদের নামাজ আদায় করেন। ঈদের নামাজে  উপস্থিত ছিলেন— বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বলে জানিয়েছে দূতাবাস। রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ সবাইকে ঈদের শুভেচ্ছা জানান এবং সবার কাছে দেশবাসীর জন্য দোয়া চান।

পর্তুগালে জরুরি অবস্থা তুলে নিলেও সরকার দুর্যোগপূর্ণ রাষ্ট্র ঘোষণা করায় লিসবনে একসঙ্গে  ১০ জন এবং বাকি শহরগুলোতে ২০ জনের বেশি জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা থাকায় অনেক জায়গায় ঈদের জামাত করার অনুমতির দেয়নি দেশটির সরকার। তবে কিছু কিছু জায়গায় সামাজিক দূরত্ব বজায় রেখে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে পুলিশ প্রশাসনের সহযোগিতায় ঈদুল আজহার নামাজের আয়োজন করেছেন প্রবাসীরা।

সুইডেন প্রবাসীরা জানান, রোজার ঈদে নামাজের অনুমতি না থাকলেও এবার ঈদে নামাজ আদায় করা গেছে। সামাজিক দূরত্ব মেনে মসজিদের পাশাপাশি খোলা মাঠেও আদায় করা হয়েছে ঈদের জামাত।

এদিকে, কুয়েত সরকার ঈদের নামাজ জামাতে আদায়ের অনুমতি দেওয়ায় কিছুটা স্বস্তিতে আছেন প্রবাসীরা। এমনকি অনেকেই পশু কোরবানি করেছেন বলে জানিয়েছেন।

০২ আগস্ট ২০২০

আরো পড়ুন

Weekly Reload ll 26 September 2020

সিলেট পরিক্রমা ll 26 September 2020

Property Mortgage with BENECO | 11 August

অনলাইন ডেস্ক