4.6 C
London
November 28, 2023
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

করোনার টিকা নিয়ে মদ্যপান নিষেধ

ইতোমধ্যেই ব্রিটেনে করোনা টিকা দেওয়া শুরু হয়েছে। তবে যারা নিয়মিত মদ্যপান করেন তাদেরকে এই টিকা নেও্যার ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, এ টিকা নিলে মদ্যপান করা যাবে না। বিভিন্ন সংস্থা তাদের টিকা নেওয়ার ক্ষেত্রে মদ্যপান বন্ধ রাখার সময়সীমা বেঁধে দিয়েছে। রাশিয়া যেমন বলে দিয়েছে, স্পুটনিক ভি টিকা নেওয়ার পর দু’ মাস মদ্যপান করা যাবে না। ৪২ দিন অত্যন্ত সাবধানে থাকতে হবে। রাশিয়ার ক্রেতা স্বাস্থ্য বিভাগের প্রধান আন্না পোপোভা জানিয়েছেন, টিকা নেওয়ার আগেও অন্তত দু’ সপ্তাহ বন্ধ রাখতে হবে মদ খাওয়া।

ভারত বায়োটেক জানিয়ে দিয়েছে, তাদের কোভ্যাক্সিন টিকা নেওয়ার পর ৯৪ দিন মদ্যপান করা যাবে না। মডার্না সংস্থা জানিয়েছে, তাদের টিকা নিলে ৪২ দিন মদ খাওয়া চলবে না।

কিন্তু কেন এ নিয়ম? ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের এক গবেষক জানালেন, অ্যালকোহল রক্তে মিশলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই অ্যালকোহলকে বলে ইমিউনো সাপ্রেসেন্ট। টিকা দেওয়ার সময় সংক্রামক স্ট্রেনকে দুর্বল করে শরীরে প্রবেশ করানো হয়। এ নিষ্ক্রিয় স্ট্রেন এতটাই দুর্বল, যে শরীরে প্রবেশ করে প্রতিলিপি তৈরি করতে পারে না। এ স্ট্রেনই শরীরে বি সেলকে সক্রিয় করে তোলে। অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়া ত্বরান্বিত করে। অ্যালকোহল এ গোটা প্রক্রিয়ায় বাধা দেয়।

তবে স্পুটনিক ভি টিকা প্রস্তুতকারী গবেষক ডা. অ্যালেক্স‌ গিন্টসবার্গ জানালেন, টিকা নেওয়ার পর এক গ্লাস শ্যাম্পেন চলতেই পারে। তবে টিকা নেওয়ার তিন দিন পর। এবং অবশ্যই নিয়ন্ত্রিত পরিমাণে পান করতে হবে। মদ্যপান পুরোপুরি বন্ধের কথা বলেননি তিনি।

 

১১ ডিসেম্বর ২০২০
নিউজ ডেস্ক

আরো পড়ুন

হজ করতে ১ বছর ধরে হাঁটলেন এক যুবক

নামে মিল থাকায় একজন মুসলিম ব্রিটিশ নাগরিককে বিমানবন্দরে হেনস্তা

রোবটের চাকুরী গেলো গুগলে

নিউজ ডেস্ক