12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
Uncategorized

করোনা ভাইরাস আমাদের মাঝে চিরকাল থাকবে!


করোনা ভাইরাস কোনো না কোনো উপায়ে আমাদের মাঝে চিরকাল রয়ে যাবে, জানিয়েছেন যুক্তরাজ্যের বিজ্ঞান বিষয়ক জরুরি পরামর্শ দাতা সংস্থার (সায়েন্টিফিক অ্যাডাভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিস) সদস্য স্যার মার্ক ওয়ালপোর্ট।

বিবিসি সূত্রে জানা যায়, করোনা প্যানডেমিক কাটিয়ে উঠতে আরও দুই বছর সময় লাগতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের এমন মন্তব্যের প্রেক্ষিতে স্যার মার্ক ওয়ালপোর্ট তার এই আশংকার কথা জানান।

স্যার মার্ক বলেন, ঘন জনবসতি ও ভ্রমণ সংক্রান্ত কারণে ভাইরাসটি সহজেই ছড়িয়ে পড়ে। আর বর্তমানে ১৯১৮ সালের তুলনায় জনংস্যা অনেক বেশি। তাই নিয়মিত এর টিকা নেওয়া উচিত সবার।

তিনি আরও বলেন, মহামারীটি নিয়ন্ত্রণ করতে বিশ্বব্যাপী টিকার ব্যবস্থা করতে হবে। আর এটি ‘স্মলপক্স’ জাতীয় কোনো রোগ নয় যে একবার টিকা দেও্যার মাধ্যমে সহজেই নির্মূল হয়ে যাবে। এটি এমন একটি ভাইরাস যা আমাদের মাঝে কোনো না কোন রূপে চিরকাল থেকে যাবে, তাই অবশ্যই বার বার এর টিকা দেওয়া প্রয়োজন হবে।

এরআগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রাইসুস বলেছিলেন, ১৯১৮ সালের স্প্যনিশ ফ্লু নির্মুল করতে ২ বছর সময় লেগে গিয়েছিল। উল্লেখ্য, ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লুতে বিশ্বব্যাপী কমপক্ষে ৫ কোটি মানুষের মৃত্যু হয়।

এদিকে করোনা ভাইরাসে এ পর্যন্ত বিশ্বে প্রায় ৮ লাখ মৃত্যুর খবর পাওয়া যায়। এছাড়া আক্রান্তের সংখ্যা প্রায় ২৩ মিলিয়ন। বিশেষজ্ঞদের মতে এর থেকেও আরও বেশি সংখ্যক মানুষ এতে আক্রান্ত।


২৩ আগস্ট ২০২০
এনএইচটি

আরো পড়ুন

Training, Exams, Health & Safety ( United Kingdom)

যুক্তরাজ্যে ভিসা-মাস্টারকার্ডে অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগ

অনলাইন ডেস্ক

Talk to TV3 Bangla l Malik Ahmed(Cardiff) & MD Enamul Karim(Oldham)