11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

কিউএস র‍্যাঙ্কিংয়ে হাজারের ঘরে দেশের তিন বিশ্ববিদ্যালয়, এগিয়েছে ঢাবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) জরিপে বিশ্বের শীর্ষ এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও নর্থ-সাউথ ইউনিভার্সিটি।

আজ মঙ্গলবার কিউএস তাদের ওয়েবসাইটে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস ২০২৫: টপ গ্লোবাল ইউনিভার্সিটিজ’ শিরোনামে তালিকা প্রকাশ করে। এর মধ্যে ৫৫৪ তম স্থান দখল করে এগিয়ে রয়েছে দেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ৭৬১-৭৭০ তম এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটি ৯০১-৯৫০ এর মধ্যে অবস্থান করছে। ২০২৪ সালের র‌্যাঙ্কিংয়ে ঢাবির অবস্থান ছিল ৬৯১-৭০০ তম।

তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, র‍্যাঙ্কিংয়ে সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের রয়েছে ৩৪টি বিশ্ববিদ্যালয় এবং পাকিস্তানের ৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। ১০০-তে ১০০ স্কোর পেয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। ৯৮ দশমিক ৫০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাজ্যের ইমপিরিয়াল কলেজ লন্ডন।

২০২৫ সালের র‍্যাঙ্কিংয়ে ঢাবির সামগ্রিক স্কোর ২২ দশমিক ৪০। একাডেমিক খ্যাতিতে ২৩, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতিতে ২ দশমিক ৯০, কর্মসংস্থানে ৯৩ দশমিক ৭০, চাকরির বাজারে সুনামে ৪৫ দশমিক ৬০, শিক্ষক-শিক্ষার্থী অনুপাতে ১১ দশমিক ২০, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ১ দশমিক ৬০, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্কে ৫২, আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতে ১ এবং স্থায়িত্বে ১১ দশমিক ৮০ স্কোর।

সূত্রঃ কিউএস ওয়েবসাইট

এম.কে
০৬ জুন ২০২৪

আরো পড়ুন

নতুন মেয়রের ভৌতিক কান্ডে সিলেট সিটি কর্পোরেশন নাম লেখাতে যাচ্ছে গিনেস বুকে

সিলেটে ডিবি পরিচয়ে মহিষভর্তি ট্রাক ছিনতাই

সিলেটের বাতাস সবচেয়ে ভালো, খারাপ ঢাকার