5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

কোভিডের সেকেন্ড ওয়েভ দেখছে যুক্তরাজ্য: বোরিস জনসন

যুক্তরাজ্য এখন কোভিড-১৯-এর সেকেন্ড ওয়েভ (দ্বিতীয় ধাক্কা) দেখছে এবং এটি আমাদের জন্য অনিবার্য ছিল, এমনটিই বলছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

জানা যায়, এখন বড় ধরনের কোনো লকডাউন ব্যবস্থায় যেতে চান না বরিস জনসন, কিন্তু সামাজিক দূরত্বের নিয়মগুলো আরো কঠোর করা হতে পারে। একটি নতুন তিন স্তর বিশিষ্ট বিধিনিষেধ আরোপের বিষয়ে বিবেচনা করা হচ্ছে। এর মাধ্যমে দেশব্যাপী লকডাউন এড়ানো যাবে, তবে তা ঘরে ঘরে যোগাযগ বন্ধ করে দেবে।

বিবিসির খবরে বলা হয়েছে, সামাজিক দূরত্বের বিষয়টির উপর গুরুত্ব আরোপ করবে প্রথম স্তরটি। দ্বিতীয় স্তরে বলা হয়েছে, লোকসমাগমের জায়গাগুলোতে কারফিউ জারি করা এবং পরিবারগুলোর মধ্যে দেখাসাক্ষাৎ বন্ধ করা, যা উত্তর-পূর্বাঞ্চলে বর্তমানে আরোপ করা হয়েছে। তৃতীয় অর্থাৎ চূড়ান্ত স্তর হচ্ছে কঠোর লকডাউন। ধারণা করা হচ্ছে দেশব্যাপী দ্বিতীয় স্তরের বিধিনিষেধ আরোপ করা হতে পারে।

লন্ডনের মেয়র সাদিক খান জানান, রাজধানীর ৯০ লাখ মানুষকে যুক্তরাজ্যের উত্তর-পূর্বাঞ্চলের মতোই বিধিনিষেধ অনুসরণ করতে হবে।

ধারণা করা হচ্ছে শীতকালে করোনা ভাইরাসের প্রকোপ আরো মারাত্মক হতে পারে। তাই কর্মকর্তারা এমন ব্যবস্থা গ্রহণের কথা ভাবছেন যা বসন্তকাল পর্যন্ত স্থায়ী হবে। এর আগে বিবিসির রাজনোইতিক সম্পাদক লরা কুইনসবার্গ বলেছিলেন, দেশব্যাপী স্বল্প সময়ের জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থার কথা বিবেচনা করা হচ্ছে যার ঘোষণা পরের সপ্তাহে আসতে পারে, যার মাধ্যমে হসপিটালিটি সার্ভিসগুলো বন্ধ করা হতে পারে।

১৯ সেপ্টেম্বর ২০২০
সূত্র: বিবিসি

আরো পড়ুন

যুক্তরাজ্য যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে যাবে ৪ হাজার টন আম

ব্রিটেনে বাংলাদেশি বংশোদ্ভূত ৭ কাউন্সিলর প্রার্থীর জয়

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল