12.2 C
London
April 14, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

কোভিড পরীক্ষায় কুকুর, মিলছে অভাবনীয় সফলতা

কোভিড সনাক্তের জন্য ৪টি স্নিফার জাতের কুকুর ব্যবহার করছে ফিনল্যান্ডের হেলসিংকি এয়ারপোর্ট কর্তৃপক্ষ। বলা হচ্ছে, কোভিড পরীক্ষার অপেক্ষাকৃত সস্তা, দ্রুত ও কার্যকর বিকল্প হিসেবে ব্যবহার করা হচ্ছে এই কুকুরগুলো এবং এতে সফলতা মিলছে প্রত্যাশার চেয়ে বেশি।

কুকুরের মাধ্যমে কোভিড পরীক্ষা করানো এক ব্যক্তির বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানায়, একটি কুকুর মাত্র ১০ সেকেন্ডের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি সনাক্ত করতে পারে এবং পুরো প্রক্রিয়াটি শেষ হতে এক মিনিটেরও কম সময় লাগে।

কোভিড পরীক্ষার এই অভিনব পদ্ধতিটিকে আশাব্যঞ্জক বলে মন্তব্য করেন ওই ব্যক্তি। অন্যান্য জায়গা যেমন: হাসপাতাল, নার্সিং হোম, খেলাধুলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানেও এই পদ্ধতি অনুসরণ করে ভালো ফল পাওয়া যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জানা যায়, হেলসিংকি বিমানবন্দরে আগত আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীদের একটি পেপারে নিজেদের ত্বক মুছতে বলা হয়। এরপর সেটি আলাদা একটি বুথে নিয়ে যাওয়া হয়। এরপর সেটির গন্ধ শুঁকে কুকুর।

এতে করোনা ভাইরাসের ইঙ্গিত পাওয়া গেলে কুকুরটি সংকেত দেয় কর্তৃপক্ষকে। তখন ওই যাত্রীকে বিনামূল্যে পিসিআর পরীক্ষা করার জন্য আলাদা করে আনা হয়।

বলা হচ্ছে, এর আগে ক্যান্সার এবং ডায়াবেটিসের মতো রোগ সনাক্ত করতে সফলভাবে ব্যবহৃত হয়েছিল কুকুর। এবার করোনা ভাইরাস সনাক্তেও প্রায় ১০০% সফলতা দেখিয়েছে প্রাণিটি। এমনকি কোভিডের লক্ষণ দেখা দেওয়ার অনেক আগেই এই ভাইরাসের উপস্থিতি বুঝে ফেলতে পারে কুকুর।

তবে গবেষকরা এখনো নিশ্চিত নন, কি করে একটি কুকুর করোনা ভাইরাস সনাক্ত করতে পারছে। জুনে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, কোভিড আক্রান্ত ব্যক্তিদের ঘামের গন্ধে কিছুটা পার্থক্য থাকতে পারে এবং কুকুর এই পার্থক্যটি আলাদা করতে পারে।

হেলসংকি বিমানবন্দর জানাচ্ছে, পিসিআর পরীক্ষায় যে পরিমাণ নমুনা লাগে এর থেকেও অনেক অল্প পরিমাণ নমুনা থেকেই কুকুর করোনা ভাইরাস সনাক্ত করতে সক্ষম। আর এটিতে খরচ অনেক কম। তাছাড়া কুকুরের মাধ্যমে এই ভাইরাস ছড়াতে পারে এমন কোনো প্রমাণ মেলেনি।

২৫ সেপ্টেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

ভুবনের ‘কাঁচা বাদাম’ গানের কপিরাইট চুরি

বিশ্বসেরা গবেষকদের তালিকায় শাবিপ্রবির ২২৫ গবেষক

বাংলাদেশী কর্মী ও বিনিয়োগকারীদের জন্য দরজা খুলছে সৌদি