14 C
London
June 23, 2024
TV3 BANGLA
Uncategorized

খাবারের অ্যালার্জি কেন দিন দিন বাড়ছে?

খাদ্য অ্যালার্জি অত্যন্ত ঝুঁকিপূর্ণ এমনকি মারাত্মকও হতে পারে। কেন বিশ্বজুড়ে বাড়ছে খাবারের অ্যালার্জি এবং প্রতিরোধের জন্য আমাদের কী করতে হবে তা নিয়েই আজকের ফিচার।

অ্যালার্জিযুক্ত খাবার খেলে দেহে চুলকানি, ফোলাভাব, পেটের ব্যথা ইত্যাদি দেখা দিতে পারে। তবে এটা অনেক সময় ভয়ঙ্কর হতে পারে এবং এক পর্যায়ে তা থেকে দেহে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে। মাথা ঘোরা,বমি ভাব,নাড়ি ধীর হতে পারে, রক্তচাপ কমে যেতে পারে, এবং এক পর্যায়ে শ্বাসকষ্ট শুরু হতে পারে। এর থেকে মৃত্যুও হয়ে থাকে অনেক সময়।

হাসপাতালে ভর্তির তথ্য পর্যালোচনা করে দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ইউরোপের অন্যান্য অঞ্চলের মধ্যে খাবারের অ্যালার্জি কারণে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, ১৯৯৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত এই অ্যালার্জির কারণে অসুস্থ হওয়ার ঘটনা প্রায় তিনগুণ বেড়েছে। ২০১৩ থেকে ২০১৮ সালের মধ্যে ইংল্যান্ডে এই কারণে শিশুদের হাসপাতালে ভর্তির সংখ্যা ৭২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

লন্ডনের মেডিকেল মাইক্রোবায়োলজির অধ্যাপক গ্রাহাম রুক বলেন, সন্দেহাতীতভাবে খাবারের অ্যালার্জি আগের তুলনায় বেড়েছে ।

এর পিছনে একটি কারন হতে পারে আমরা খাবারের অ্যালার্জির বিষয়ে আগের তুলনায় আরও সচেতন হয়েছি।

তবে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অ্যালার্জি বিশেষজ্ঞ কারি নাদিউ তাঁর নতুন বই ‘দ্য অ্যান্ড অফ ফুড অ্যালার্জিতে’ এই বৃদ্ধিকে “মহামারী” বলে অভিহিত করেছেন। তিনি বলেন, আমরা এটি সম্পর্কে আরও সচেতন হয়ে উঠছি, তবে এটি রোগ বাড়ার কারণ না।

সিজারেরিয়ানের মাধ্যমে জন্ম নেয়া বাচ্চাদের খাবারের অ্যালার্জির মধ্যে একটি সংযোগ থাকতে পারে বলে ধারণা করছেন অনেক বিজ্ঞানি।

আবার অনেক বিজ্ঞানি বলছেন, একটি শিশুকে যত বেশি অ্যান্টিবায়োটিক খাওয়ানো হয় তাদের খাবারের অ্যালার্জি হওয়ার সম্ভাবনা তত বেশি । অ্যান্টিবায়োটিকগুলি খারাপ ব্যাকটেরিয়াকে ধ্বংস করার পাশা পাশি স্বাস্থ্যকর ব্যাকটিরিয়াও মেরে ফেলে। এর ফলে পরবর্তীতে বিভিন্ন খাবারে অ্যালার্জি দেখা দেয়।

ভিটামিন ডি অ্যালার্জির আরেকটি কারণ হতে পারে। বাড়ির ভিতরে বেশির ভাগ সময় কাটানোর ফলে সূর্যের রশ্মিতে যে ভিটামিন ডি থাকে তা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। এটা আমাদের ইমিউন সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করছে। কিন্তু অতিরিক্ত ভিটামিন ডি আবার দেহের জন্য ক্ষতিকর। খুব সামান্য এবং খুব বেশি, দুটোই অ্যালার্জির ঝুঁকি বাড়াতে পারে।

আপনি যদি ইতিমধ্যে অ্যালার্জিতে আক্রান্ত হয়ে থাকেন তাহলে অ্যালার্জি যুক্ত খাবার অল্প পরিমাণেও খাবেন না। কারণ কিছু মানুষের কাছে এর অর্থ মৃত্যুও হতে পারে।

২৭ অক্টোবর ২০২০
এসএফ

আরো পড়ুন

বাংলাদেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো ইতালি

অনলাইন ডেস্ক

‘অক্টোবরে দৈনিক কোভিড আক্রান্তের হার ৫০ হাজারে পৌঁছাবে’

অনলাইন ডেস্ক

ইউরোপ থেকে বৃটেনে স্থায়ীভাবে আসতে এখনই আবেদন করতে হবে!