18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

‘গাঁজা বৈধকরণ হতে পারে অর্থনৈতিক উন্নতির মাধ্যম’

গাঁজা বিষয়ক সংস্কার ঝেরে ফেলে কানাডা, জর্জিয়া, মেক্সিকো, মাল্টার মতো দেশগুলোর মত ভাবার সময় হয়েছে যুক্তরাজ্যের- সম্প্রতি দ্য ইন্ডিপেন্ডেন্ট এ এমনই একটি কলাম প্রকাশিত হয়েছে। লেখক জেইক শেফার্ডের মতে, উল্লেখ্য দেশগুলো তাদের আইন পরিবর্তন করছে, কিন্তু যুক্তরাজ্যে এই বস্তুটি নিষিদ্ধ এখনো। দেশকে বিশ্বব্যাপী প্রবণতা এবং নতুন চিন্তাধারার সাথে তাল মিলিয়ে চলতে পরামর্শ দেন তিনি।

 

যুক্তরাজ্যে, গাঁজা রাখা, উৎপাদন করা, বিতরণ করা বা বিক্রি করা বেআইনি, যদিও ড্রাগটি মৃত্যুর কোনও উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করে না।

 

দ্য ইন্ডিপেন্ডেন্ট এ লেখক বলেন, ভোটাররা জানেন সিস্টেম কাজ করছে না। বেশিরভাগ ব্রিটিশ এখন গাঁজা বৈধ করার পক্ষে। অবৈধ বাজারের মূল্য অনুমান করা হয় বছরে ২ বিলিয়ন পাউন্ড – যার বেশিরভাগই বর্তমানে গ্যাংদের কাছে যায়। এদিকে এর ব্যবহারকারীদের অপরাধী করা হয় এবং তাদের জীবন পরিবর্তনকারী অপরাধমূলক রেকর্ড দেওয়া হয়।

 

আমাদের উচিত গাঁজাকে ফৌজদারি বিচারের সমস্যার পরিবর্তে একটি স্বাস্থ্য সমস্যা হিসাবে বিবেচনা করা, বাজার নিয়ন্ত্রণ করা এবং একটি ব্যয়বহুল, নিরর্থক ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ এড়ানো উচিৎ। এখন এমন অনেক উদাহরণ রয়েছে যা থেকে যুক্তরাজ্য শিক্ষা নিতে পারে। সোশ্যাল মার্কেট ফাউন্ডেশনের দ্বারা আজ প্রকাশিত আমার নতুন গবেষণা, বিদেশে গাঁজা সংস্কারের কিছু অভিজ্ঞতার দিকে তাকায়, আবিষ্কার করে যে উদারীকরণ বিভিন্ন সুবিধা নিয়ে আসতে পারে।

 

আমি যে সমস্ত শাসন ব্যবস্থা অধ্যয়ন করেছি তার মধ্যে উরুগুয়ের রাষ্ট্র-নিয়ন্ত্রিত নিয়মের মডেলটি আলাদা। গাঁজার উৎপাদন কঠোরভাবে নিয়ন্ত্রণ করে এবং নিবন্ধিত ফার্মেসিতে বিক্রি করে, উরুগুয়ে একটি নিরাপদ পণ্যের সীমিত ব্যবহার শেষ করেছে। উরুগুয়ের মডেল অপরাধী চক্র বা মুনাফা-সন্ধানী সংস্থাগুলোর জন্য কোন অপরাধের সুযোগ রাখে না।

 

স্পেনে, সরবরাহ এবং বিতরণের ঘনিষ্ঠ নিয়ন্ত্রণের ফলে নিরাপদ গাঁজা বাজারে প্রবেশের অনুমতি দিয়েছে। কানাডার ডেডিকেটেড যুব প্রতিরোধ কর্মসূচির ফলে কানাডিয়ান যুবকদের মধ্যে এর ব্যবহার কমে গেছে।

 

ফৌজদারি বিচারের প্রভাবও রয়েছে। সংস্কারবাদী দেশগুলি ছোটখাটো গাঁজা সংক্রান্ত অপরাধ কমাতে এবং মাদকের ব্যবহারকে নিরাপদ করতে কার্যকর হয়েছে। পর্তুগালে, ছোটখাটো অপরাধের জন্য আদালতের মামলায় সঞ্চিত অর্থ চিকিৎসা পরিষেবাগুলিতে পুনরায় বিনিয়োগ করা হচ্ছে।

 

গাঁজাকে বৈধ করার অতিরিক্ত অর্থনৈতিক কার্যকলাপ এবং ট্যাক্স রাজস্ব তৈরির অতিরিক্ত সুবিধা রয়েছে। মার্কিন রাজ্য কলোরাডোর গাঁজা খাত তার প্রথম তিন বছরের মধ্যে তার জিডিপিতে ২৬.৪ বিলিয়ন পাউন্ড এর সমতুল্য অবদান রেখেছে এবং ৯.২ বিলিয়ন পাউন্ড মূল্যের ট্যাক্স রাজস্ব এনেছে।’

 

তবে উপসংহারেই লেখক বলেন, ‘এই পরিবর্তনটি শীঘ্রই আসতে পারে না – কারণ ব্রিটেনের গাঁজা আইন এখনো এর সদ্ব্যবহারের উপযুক্ত নয়।’

 

২২ এপ্রিল ২০২২
এনএইচ

আরো পড়ুন

সাংবাদিকদের প্রশ্নবাণে জর্জরিত ফাইজার সিইও

ইস্ট লন্ডনে বিল্ডিং হতে পড়ে এক কিশোরীর মৃত্যু

যুক্তরাজ্যের সবচেয়ে বড় জালিয়াতির তদন্তে গ্রেপ্তার শতাধিক