1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : নিউজ ডেস্ক : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
চলে গেলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় TV3 BANGLA
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৯:১৫ পূর্বাহ্ন

চলে গেলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়

নিউজ ডেস্ক
  • রবিবার, ২২ নভেম্বর, ২০২০
  • ৮১

না ফেরার দেশে চলে গেলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। কলকাতার বেলভিউ নার্সিং হোমে ১৫ নভেম্বর রোববার দুপুর ১২টা ১৫ মিনিটে শেষ নিঃশ্বাষ ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৫ বছর। তার মৃত্যুর বিষয়টি ভারতীয় গণমাধ্যমকে নিশ্চিত করেছেন চিকিৎসকরা।

গত ৬ অক্টোবর করোনা আক্রান্ত হয়ে সৌমিত্র চট্টোপাধ্যায় বেলভিউ নার্সিং হোমে ভর্তি হয়েছিলেন। প্রায় ৪১ দিন এখানেই ভর্তি ছিলেন তিনি। করোনা নিয়ে ভর্তি হলেও তিনি পরে করোনা নেগেটিভ হয়েছিলেন। পরে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তার প্রস্টেট ক্যানসার নতুন করে ছড়িয়ে পড়ে ফুসফুস এবং মস্তিষ্কে। তার মূত্রথলিতেও সংক্রমণ হয়েছিলো।

উল্লেখ্য, সৌমিত্র চট্টোপাধ্যায় ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করেন। সত্যজিতের ৩৪টি সিনেমার ১৪টিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সিনেমা ছাড়াও নাটক ও যাত্রায় অভিনয় করেছেন তিনি। অভিনয় ছাড়াও লেখালেখি ও আবৃত্তি করেন গুণী এই শিল্পী।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে আছে- অশনিসংকেত, সোনার কেল্লা, দেবদাস, নৌকাডুবি, গণদেবতা, হীরক রাজার দেশে, আতঙ্ক, গণশত্রু, সাত পাকে বাঁধা, ক্ষুধিত পাষাণ, তিন কন্যা, পারমিতার একদিন, আগুন, শাস্তি, জয় বাবা ফেলুনাথ, অলীক সুখ, নোবেল চোর, আবার অরণ্যে, বেলাশেষে, প্রাক্তন ইত্যাদি।

তিনি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ ২০০৪ সালে রাষ্ট্রীয় সম্মান পদ্মভূষণ সম্মানিত হন। ২০১২ সালে ভারতের চলচ্চিত্রের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার অর্জন করেন। এ ছাড়া, ২০১৮ সালে  ফ্রান্সের ‘লেজিয়ঁ দ্য নর’ পুরস্কার পান তিনি।

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ