12.2 C
London
April 14, 2024
TV3 BANGLA
Uncategorized

চলে গেলেন ব্রিটিশ সাংবাদিক রবার্ট ফিস্ক

নিউজ ডেস্ক: খ্যাতনামা ব্রিটিশ সাংবাদিক, লেখক রবার্ট ফিস্ক মারা গেছেন। শুক্রবার হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়।সেখানেই তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

আইরিশ টাইমস জানিয়েছে, আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সেইন্ট ভিনসেন্ট হাসপাতালে রবার্টকে ভর্তি করানো হয়েছিল। অল্প সময় পরে সেখানেই তিনি মারা যান।

দীর্ঘকাল তিনি ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্টের মধ্যপ্রাচ্য বিষয়ক প্রতিনিধি ছিলেন।

সাহসী আর ঝানু এই সাংবাদিকের প্রতি শ্রদ্ধা জানিয়েছে পত্রিকাটি।  

পত্রিকাটির সদ্য সাবেক সম্পাদক (গত সপ্তাহে ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন) বলেছেন,  “নির্ভীক, আপসহীন, দৃঢ়চেতা এবং সত্য ও বাস্তবতা উন্মোচনে প্রতিশ্রুতিবদ্ধ রবার্ট ফিস্ক ছিলেন তার প্রজন্মের সর্বশ্রেষ্ঠ সাংবাদিক। ”

রবার্ট ফিস্ক মধ্যপ্রাচ্য বিষয়ক সাংবাদিকতার জন্যই বেশি পরিচিত। ১৯৭০ এর দশক থেকে তিনি মধ্যপ্রাচ্য বিষয়ে সাংবাদিকতা শুরু করেন।  

১৯৮৯ সালে দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায় যুক্ত হন ফিস্ক। এর আগে তিনি রুপার্ট মারডকের দ্য টাইমস পত্রিকায় নর্দার্ন আয়ারল্যান্ডের প্রতিনিধি হিসেবে ১৯৭২ সাল থেকে কাজ করছিলেন।

পাঁচ দশকেরও বেশি সময় ধরে তিনি সাংবাদিকতা করেছেন। আন্তার্জাতিকভাবে বড় বড় ঘটনা তিনি কাভার করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- লেবাননের গৃহযুদ্ধ, আফগানিস্তানের রাশিয়ার আক্রমণ, ইরানের অভ্যুত্থান, সাদ্দামের কুয়েত আক্রমণ এবং বলকান ও আরব বসন্ত।  

আইরিশ টাইমস জানিয়েছে, অল্প কিছুদিনের মধ্যেই তার মধ্যপ্রাচ্যে যাওয়ার পরিকল্পনা ছিল। 

০২ নভেম্বর ২০২০

এসএফ

আরো পড়ুন

আগামী শীতেই মানুষের জীবনযাত্রা স্বাভাবিক হবে: ফাইজার টিকা উদ্ভাবক

অনলাইন ডেস্ক

পাকিস্তানকে হারিয়ে টেস্টে দারুণ জয় ইংল্যান্ডের

অনলাইন ডেস্ক

ডেমোক্রেটদের ভোট চুরি ঠেকাতে সজাগ থাকার আহ্বান ট্রাম্পের

অনলাইন ডেস্ক