12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
Uncategorized

ছয় মাস সমুদ্রে ভেসে ইন্দোনেশিয়ায় পৌঁছল ৩০০ রোহিঙ্গা


টিভিথ্রি ডেস্ক: প্রায় ৩০০ রোহিঙ্গার একটি দল প্রায় ছয় মাস সাগরে ভাসার পর সোমবার (৭ সেপ্টেম্বর) ইন্দোনেশিয়ার সুমাত্রায় পৌঁছেছেন বলে জানিয়েছেন জাতিসংঘের কর্মকর্তারা৷ সেখানে পৌঁছানোর আগে প্রায় ছয় মাস আগে কাঠের নৌকায় তারা যাত্রা শুরু করেছিলেন বলে জানায় বিবিসি৷

ইন্দোনেশিয়ার লোকসুমাওয়ে শহরের উপকূলে জেলেরা মাছ ধরতে গিয়ে একটি কাঠের নৌকা দেখতে পায়। পুলিশ জানায়, নৌকাটি থেকে ১৪ জন শিশুসহ ২৯৭ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে।

রোহিঙ্গারা কয়েক বছর ধরে মিয়ানমারের নির্যতন-নিপীড়ন থেকে পালিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে আশ্রয়ের আশায় আসছে।

রোহিঙ্গা শঙ্কট নিয়ে কাজ করা আরাকান প্রকল্পের পরিচালক ক্রিস লেওয়া বলেন, শরণার্থীরা মার্চ মাসের শেষের দিকে বাংলাদেশ থেকে মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করে, কিন্তু করোনা ভাইরাসের নিষেধাজ্ঞার কারণে মালয়েশিয়া এবং থাই কর্তৃপক্ষ এদের ফিরিয়ে দেয়।

তিনি আরও বলেন, উদ্বাস্তুরা সমুদ্র পাড়ি দেয়ার সময় পাচারকারীদের কাছে  জিম্মি হয়ে পড়েন এবং পাচারকারীরা তাদের কাছে অর্থ দাবি করে। পাচারকারীরা তাদের মারধর করে এবং বেঁচে থাকার জন্য নিজেদের মূত্র পান করতে বাধ্য করে। তাদের ভিতর যারা মারা গেছে তাদের লাশ সমুদ্রে ফেলে দেওয়া হয়।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা যায়, স্থানীয়রা আশ্রয়কারীদের খাবার ও পোশাক দিয়েছেন।

স্থানীয় একজন বাসিন্দা  বলেন, মনবতার সেবায় আমাদের এগিয়ে আসা উচিৎ, তারাও আমাদের মতো মানুষ।

মিয়ানমার থেকে পালিয়ে আসা প্রায় কয়েক মিলিয়ন রোহিঙ্গাদের বেশিরভাগই এখন বাংলাদেশের শরণার্থী শিবিরে দারিদ্র্যপীড়িত অবস্থায় বাস করছেন। পাচারকারীরা সেখানকার শরণার্থীদের লোভ দেখিয়ে ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়ায় যাওয়ার প্রস্তাব দেয়। এভাবে তারা মানব পাচার করে।



সূত্র: বিবিসি
রূপান্তর সানজানা ফারিহা

৮ সেপ্টেম্বর ২০২০

আরো পড়ুন

বৈরুতে কোভিড পরীক্ষাগারের সামনে প্রবাসী বাংলাদেশিদের মারামারি

অনলাইন ডেস্ক

অ্যালকোহল ও লিভ টুগেদার বৈধতা পেল আরব আমিরাতে

অনলাইন ডেস্ক

Coronavirus Q&A in Bangla! | করোনভাইরাস প্রশ্নোত্তর বাংলা!