4.2 C
London
November 28, 2023
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

জনগণকে উৎসাহ দিতে প্রকাশ্যে টিকা নেবেন তিন সাবেক মার্কিন রাষ্ট্রপতি

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃপক্ষের অনুমোদনের পর ভ্যাকসিনের প্রতি জনগণের আস্থা বাড়াতে স্বেচ্ছাসেবী হিসেবে প্রকাশ্যে টিভি ক্যামেরার সামনে এই ভ্যাকসিন গ্রহণের ঘোষণা দিয়েছেন সাবেক তিন রাষ্ট্রপতি বারাক ওবামা, জর্জ ডব্লু বুশ এবং বিল ক্লিনটন।

 

বৃহিস্পতিবার (৩ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্যের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, গত বুধবার দেশটিতে এক দিনে করোনায় মারা গেছেন ৩ হাজার ১৫৭ জন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে প্রায় পৌনে তিন লাখ মানুষের প্রাণ কেড়ে নিল করোনা। সব মিলিয়ে দেশটিতে করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ৪০ লাখের বেশি।

 

এমন পরিস্থিতিতেও মহামারি মোকাবিলা নিয়ে নীরব প্রেসিডেন্ট ট্রাম্প। সমালোচকেরা বলেছেন, তিনি আত্মপ্রশংসা আর কৃতিত্ব নিতেই বেশি আগ্রহী। তবে যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সিডিসির পরিচালক রবার্ট রেডফিল্ড বলেছেন, ‘বাস্তবতা হলো ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি খুব কঠিন সময় হতে যাচ্ছে। আমার ধারণা, যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য খাতের ইতিহাসে এই তিন মাস কঠিনতম সময় হতে চলেছে।’ আর হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্স সতর্কতা জারি করে বলেছে, ‘যুক্তরাষ্ট্রের জনগণের করোনা সংক্রমিত হওয়ার ঝুঁকি এখন সর্বোচ্চতম পর্যায়ে।’

 

এই পরিস্থিতিতে আশার আলো হয়ে এসেছে করোনার সম্ভাব্য কয়েকটি টিকা। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না ও ফাইজারের টিকা অন্যতম। প্রতিষ্ঠান দুটি এরই মধ্যে তাদের টিকার জরুরি ভিত্তিতে অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে আবেদন জানিয়েছে। ১০ ডিসেম্বর এ বিষয়ে একটি সিদ্ধান্ত জানা যাবে। ফাইজারের টিকাটি উদ্ভাবনে সহযোগিতা করেছে জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেক।

 

সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রে করোনার টিকার অনুমোদন আসামাত্রই সচেতনতা কর্মসূচি শুরু করবেন তিন সাবেক প্রেসিডেন্ট। এর অংশ হিসেবে টিকাটি নিরাপদ ও কার্যকর প্রমাণে তাঁরা প্রকাশ্যে তা নেবেন। সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের চিফ অব স্টাফ ফ্রেডি ফোর্ড বলেছেন, বুশ এরই মধ্যে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি এবং হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্সের সদস্য দেবোরাহ বার্ক্সের সঙ্গে যোগাযোগ করেছেন। ফোর্ড বলেন, টিকায় জনগণের আস্থা তৈরি করতে সাবেক প্রেসিডেন্ট বুশ ক্যামেরার সামনে তা নেবেন।

 

সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের প্রেস সেক্রেটারিও সিএনএনকে বলেছেন, সবাইকে টিকা নিতে উৎসাহিত করতে সাবেক এই ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রকাশ্যে টিকা নেবেন। আর সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বারাক ওবামা একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, অ্যান্থনি ফাউসি যদি বলেন যে অনুমোদনপ্রাপ্ত টিকা নিরাপদ ও কার্যকর, তাহলে তিনি তা নিতে আগ্রহী।

 

তিনি বলেন, ‘আমি হয়তো টেলিভিশনের ক্যামেরার সামনেই টিকাটি নেব। তা না হলে টিকা নেওয়ার দৃশ্য ধারণ করে পরে তা প্রচার করব। জনগণকে আমি জানাতে চাই যে বিজ্ঞানে আমার আস্থা রয়েছে এবং আমি করোনা সংক্রমিত হতে চাই না।’

 

সূত্র: সিএনএন
৩ ডিসেম্বর ২০২০

 

আরো পড়ুন

সাকিবকে আইসিসির বর্ষসেরা বানাতে যেভাবে ভোট দেবেন

অনলাইন ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: বাড়তে পারে ইংল্যান্ডের মর্গেজ রিপেমেন্ট

অনলাইন ডেস্ক

ব্রিটেনে রেস্তোরাঁর উচ্ছিষ্ট খাবার দিয়ে ‘অবৈধ শ্রমিকদের’ বেতন পরিশোধ

অনলাইন ডেস্ক