9.3 C
London
October 22, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর ওয়াচ টাওয়ার গুড়িয়ে দিয়েছে ইসরায়েল

দক্ষিণ লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর (ইউনিফিল) একটি ওয়াচ টাওয়ার ও ঘরের বেড়া ভেঙে দিয়েছে ইসরায়েলি বাহিনী। লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী ইউনিফিল নামে পরিচিত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী রোববার (২০ অক্টোবর ) শান্তিরক্ষীদের অবস্থান লক্ষ্য করে গোলাবর্ষণ করেছে। এতে ইউনিফিলের ওয়াচ টাওয়ারটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগেও ইউনিফিলের ওয়াচ টাওয়ারে হামলা চালিয়েছিল ইসরায়েলি বাহিনী। এর আগে গত ১৭ অক্টোবর দক্ষিণ লেবাননে মোতায়েন থাকা জাতিসংঘ শান্তিরক্ষীরা বলেছেন, ইসরায়েলি বাহিনী দক্ষিণাঞ্চলে তাদের একটি অবস্থানে সরাসরি এবং স্পষ্টতই ইচ্ছাকৃতভাবে গোলাবর্ষণ করেছে।

১৭ অক্টোবর হামলার পর থেকেই ইসরায়েলি বাহিনী ও অন্যান্য সংশ্লিষ্ট পক্ষকে জাতিসংঘের কর্মী ও সম্পত্তির নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘের অবস্থানগুলোর লঙ্ঘনকে আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন হিসেবে গণ্য করা হয় বলে ইসরায়েলকে সতর্ক করেছে ইউনিফিল।

সম্প্রতি ইসরায়েল দাবি করেছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর অবস্থানের কাছ থেকে ইসরায়েলের উপর আক্রমণ চালাচ্ছে। এই অভিযোগ হিজবুল্লাহ অস্বীকার করেছে।

গত বুধবার ইউনিফিল জানিয়েছে, ইসরায়েলের একটি ট্যাংক দক্ষিণ লেবাননে তাদের একটি ওয়াচটাওয়ারের উপর গুলি চালিয়েছে।

গত সপ্তাহে ইউনিফিল বলেছে, ইসরায়েলের দুটি ট্যাংক দক্ষিণ লেবাননে তাদের একটি অবস্থানের মূল গেট ধ্বংস করেছে এবং জোরপূর্বক সেই অবস্থানে প্রবেশ করেছে। এতে কমপক্ষে চারজন সৈনিক আহত হয়েছে।

ইসরায়েল অক্টোবরের শুরুতে দক্ষিণ লেবাননে স্থল অভিযান শুরু করার পর থেকে ইউনিফিলের সামনের সারির বেশ কয়েকটি অবস্থানে গুলি চালিয়েছে। ইসরায়েল দাবি করেছে যে তারা হিজবুল্লাহর অবকাঠামো ভেঙে ফেলার জন্য এই অভিযান চালাচ্ছে।

জাতিসংঘের অবকাঠামোয় হামলার নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। জাতিসংঘের শান্তিরক্ষীদের উপর আক্রমণকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন ও যুদ্ধাপরাধ বলেছেন তিনি।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সম্প্রতি জাতিসংঘের মহাসচিব গুতেরেসের কাছে ইউনিফিল বাহিনীকে দক্ষিণ লেবানন থেকে সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছেন।

তবে জাতিসংঘ ইউনিফিলকে সরিয়ে নিচ্ছে না। ইউনিফিল ১৯৭৮ সাল থেকে ইসরায়েল ও লেবাননের মধ্যবর্তী সীমান্ত অঞ্চলে পর্যবেক্ষণ করে আসছে। মিশনটি ৫০টি দেশের অংশগ্রহণে গঠিত ও ১০ হাজারের বেশি সেনা মোতায়েন রয়েছে।

সূত্রঃ আল জাজিরা

এম.কে
২২ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

রমজানে বিনামূল্যে ট্যাটু অপসারণ করছেন ইন্দোনেশিয়ার মুসলিমরা

তুরস্কের প্রশিক্ষিত ইমামদের আর নেবে না জার্মানি

বিমান ছাড়তে দেরি, ঘোষণা শুনেই পাইলটের মুখে ঘুসি যাত্রীর!