2.5 C
London
March 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

জার্মানিতে ট্রেন চালকদের ধর্মঘটে জনজীবন বিপর্যস্ত

বৃহস্পতিবার রাতে জার্মানি-জুড়ে ট্রেন চালকরা একদিনের ধর্মঘট পালন করছেন। ফলে প্রচুর ট্রেন বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

জার্মানির জাতীয় রেলওয়ের ট্রেন চালকদের এই ধর্মঘট শুক্রবার রাত পর্যন্ত চলবে বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়। এর জেরে কয়েক হাজার ট্রেন বাতিল হবে বলে মনে করা হচ্ছে। এছা্ড়া সন্ধ্যা ছয়টা থেকে মালগাড়িও চলবে না। ট্রেন চালকদের এই ধর্মঘটের ফলে দূরপাল্লার ট্রেনের পাশাপাশি আঞ্চলিক ট্রেন চলাচলও বিঘ্নিত হবে।

এ বছরে এই নিয়ে চারবার ধর্মঘটে গেলেন সরকারি রেলের কর্মীরা। গত ১৫ ও ১৬ নভেম্বরে কর্মীদের ধর্মঘটের জেরে ৮০ শতাংশ ট্রেন বাতিল করতে হয়েছিল।

ট্রেন চালকদের ইউনিয়ন জিডিএলের দাবি, মাসিক বেতন ৫৫৫ ইউরো বাড়াতে হবে। তাছাড়া সপ্তাহে কাজের সময় ৩৮ ঘণ্টা থেকে ৩৫ ঘণ্টা করতে হবে। এছাড়া মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে এককালীন তিন হাজার ইউরো দিতে হবে।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, কাজের সময় কম করা যাবে না। তবে তারা ১১ শতাংশ বেতন বাড়াতে রাজি।

ডিজিএলের চেয়ারম্যান আগে ঘোষণা করেছিলেন যে, রেল কর্তৃপক্ষের সঙ্গে তাদের আলোচনা গত ২৪ নভেম্বর ভেস্তে গেছে। তারপর ইউনিয়ন পুরোদস্তুর ধর্মঘটে যাওয়ার বিষয়ে সদস্যদের রায় জানতে ভোটাভুটি করছে। বড়দিনের আগে তার ফল জানা যাবে।

রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘এই একদিনের ধর্মঘট দায়িত্বজ্ঞানহীন ও স্বার্থপর কাজ।’ রেলের হিউম্যান রিসোর্স ডিরেক্টর মার্টিন সেইলার জানিয়েছেন, ‘কর্মীদের এই দাবি মানা সম্ভব নয়। তারপরেও তারা আলোচনায় না বসে ধর্মঘটের পথে গিয়েছে। একেবারে অপ্রয়োজনীয় পদক্ষেপ।’

জার্মানির সিভিল সার্ভিস ফেডারেশন এই দাবির বিরোধিতা করেছে। জিডিএল রেলকর্মীদের ছোট ইউনিয়ন বলে পরিচিত। কিন্তু ট্রেন চালকরা এই ইউনিয়নের সদস্য বলে তাদের যথেষ্ট প্রভাব রয়েছে।

সূত্র: ডয়চে ভেলে।

এম.কে
০৭ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

টিকটক বন্ধে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে চায়না ক্ষুব্ধ

ইতালির এই দুই শহরে গিয়ে পাকাপাকি ভাবে সংসার পাতলেই মিলবে ৩০ লক্ষ টাকা

অস্থায়ী কাজের ভিসা চালু করল সৌদি আরব