14.7 C
London
October 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ট্যাক্স রিটার্ন নিয়ে যুক্তরাজ্যে সতর্কতামূলক নোটিশ জারি করেছে এইচএমআরসি

এইচএমআরসি হতে ট্যাক্স রিটার্ন জমা দান নিয়ে নতুন নোটিশ জারি হয়েছে। সোল ট্রেডারদের নোটিশের মাধ্যমে জানানো হয়েছে সেলফ এসেসম্যান্ট নিবন্ধন সম্পন্ন করার জন্য। নোটিশ বলা হয়েছে ৫ অক্টোবরের আগে সেলফ এসেসম্যান্ট নিবন্ধন সম্পন্ন করতে হবে। এইচএমআরসি সলো ট্রেডার বা একক ব্যবসায়ীদের এই কয়েক সপ্তাহের ভিতরে নিবন্ধন সম্পন্ন করার জন্য রিমাইন্ডার দিয়েছে বলে জানা যায়।

তাছাড়া সেইসব কর্মী যারা গত ট্যাক্স বছরে (২০২৩/২৪) ২,৫০০ পাউন্ডের এরও বেশি আয় করেছেন তাদেরকে নিবন্ধনের আওতায় আসতে হবে। ব্যবসায়িক অংশীদার হিসাবে জড়িত কর্মীদেরকেও সেলফ এসেসম্যান্টের নিবন্ধন সম্পন্ন করার পরামর্শ দিয়েছে এইচএমআরসি।

তাছাড়া যারা প্রপার্টি মালিক এবং ঘরভাড়া পেয়ে থাকেন তাদেরকেও নিবন্ধিত হতে হবে।

কারো যদি সঞ্চয়, লভ্যাংশ এবং বিনিয়োগ থেকে আয় হয় তবে সেই ব্যক্তিকেও নিবন্ধন করতে হবে বলে জানিয়েছে এইচএমআরসি।

কারো যদি বিদেশে কাজ হতে কোনও আয় অর্জিত হয় তবে তাদেরকে আইনীভাবে ট্যাক্স রিটার্ন সম্পূর্ণ করতে এবং সময়সীমার আগে স্ব-মূল্যায়নের জন্য নিবন্ধন করতে হবে বলে জানিয়েছে এইচএমআরসি।

বর্তমান ট্যাক্স বছরটি ৬ এপ্রিল ২০২৩ থেকে ৫ এপ্রিল ২০২৪ পর্যন্ত চলবে।

ট্যাক্স বীমা সরবরাহকারী কিউডোসের প্রধান নির্বাহী কর্মকর্তা সেব ম্যালি বলেছেন, ” এইচএমআরসি সঠিক সময়ে নোটিশ প্রদান করে জনসাধারণকে সতর্ক করে দিয়েছে। প্রত্যেক নাগরিকের উচিত ট্যাক্স রিটার্ন জমা দেওয়া।”

ম্যালি যোগ করেছেন: “ নতুন অনেক লোক ফ্রিল্যান্সিং পেশায় যুক্ত হয়েছেন তাদেরকেও সতর্ক হওয়া উচিত। সম্ভাব্য জরিমানা এড়াতে প্রত্যেকের এইচএমআরসির নোটিশকে অনুসরণ করা কর্তব্য।”

সূত্রঃ ইউকে ডট গভ

এম.কে
০৯ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

পূর্ব লন্ডনে বক্সিং তারকার ঘড়ি ছিনতাই

নগদ অর্থ দিয়ে আলবেনিয়ানদের দেশে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য

কনজার্ভেটিভ সরকারের আরো একজন মন্ত্রীর পদত্যাগের খবর