12.2 C
London
April 14, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ডিজিটাল আইনকে স্বাগত জানালেন সিলেটের সরকারি কর্মকর্তারা

প্রবাল চৌধুরী পুজন (বামে) এবং ডা. মোজাম্মেল হোসেন মুকুল


বিশেষ প্রতিনিধি: সরকারি কর্মচারী-কর্মকর্তারা কর্মস্থলের বাইরে থাকলেও ডিজিটাল পদ্ধতিতে দাপ্তরিক কর্ম সম্পাদনের সুযোগ রেখে একটি নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছে সরকার। সেই আইনে ডিজিটাল পদ্ধতিতে কর্ম সম্পাদন এবং নিষ্পত্তির লক্ষ্যে ডিজিটাল নথি ব্যবস্থাপনা তৈরি ও বাস্তবায়নের কথা বলা হয়েছে।

এ সম্পর্কে প্রবাল চৌধুরী পুজন (অ্যাসিস্টেন্ট পাবলিক প্রসিকিউটার, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্ট সিলেট) টিভিথ্রিকে বলেন, দেশ ডিজিটাল হয়েছে এবং এখন অনেক বিষয়ে অনলাইনের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এছাড়া করোনাভাইরাসের সময়ে এই বিষয়ে গুরুত্ব আমরা আরও বেশি উপলব্ধি করেছি। করোনার সময় অনলাইনে হোম ওয়ার্ক এবং ভার্চুয়াল আদালতের আইনি কাঠামো প্রদানের পর নতুন আইনটি খুবই প্রয়োজনীয় বলে ধরে নেয়া যায়।

এ বিষয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল অধ্যাপক ডা. মোজাম্মেল হোসেন মুকুল টিভিথ্রিকে বলেন, যেকোনো পরিস্থিতিতে ডাক্তারদের সদাতৎপর থাকতে হয়। দেশ যেহেতু ডিজিটালাইজ হয়েছে সেহেতু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নতুন বিভিন্ন আইন আসবে। আশাকরি এই আইন খুবই কার্যকরী হবে। কারণ, করোনাভাইরাস আমাদের বুঝাতে সক্ষম হয়েছে সামনে এক পরিবর্তনশীল বিশ্ব আমাদের জন্য অপেক্ষা করছে। নতুন আইনকে স্বাগত জানাতে আমি সদা প্রস্তুত।

জানা যায়, করোনাকালে সরকারি কার্যক্রমে গতি আনতে এই আইনটি করার উদ্যোগ নিয়েছে সরকার, যাতে কর্মস্থলে উপস্থিত না থেকেও গুরুত্বপূর্ণ সব কর্মকাণ্ড সম্পন্ন করা যাবে।

সরকারের নীতিনির্ধারকরা দেশের বাইরে থাকলেও কোনো ফাইল আটকে থাকবে না। ভিডিও কনফারেন্সে চলবে আদালতের কার্যকর্ম। এমনকি কোনো চুক্তি বা দলিল-দস্তাবেজও ডিজিটাল বা ইলেকট্রনিক স্বাক্ষরে সম্পাদন করা যাবে। শুধু তাই নয়, এ আইনের খসড়ায় ডিজিটাল পেমেন্টের প্রস্তাব করা হয়েছে, যাতে সরকারি দফতরগুলো বেতন-ভাতা, পেনশন, অনুদান, বৃত্তি প্রদান করা যাবে অনলাইন ডিজিটাল ব্যবস্থাপনায়।

আরও বলা হয়েছে, এই আইনের বিধান বাস্তবায়নে ব্যর্থতা পরিলক্ষিত হলে, তা সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর অসদাচরণ হিসেবে গণ্য করা যাবে বলেও প্রস্তাব রাখা হয়েছে।


১৮ আগস্ট ২০২০
মোহায়মীন করিম চৌধুরী, বিশেষ প্রতিনিধি (টিভিথ্রি বাংলা)
এমকেসি/এনএইচটি

আরো পড়ুন

সিলেটে পায়ুপথে অপারেশন করে ২৫ ইঞ্চি কুঁচিয়া জ্যান্ত উদ্ধার

লেবানন থেকে দেশে ফিরলেন ৪১২ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

পাপনকে সালাউদ্দিনের খোঁচা