18 C
London
September 19, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ডোনাল্ড লুর দিল্লি ও ঢাকা সফর শুরু

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লু আজ মঙ্গলবার থেকে ভারত ও বাংলাদেশে তার সপ্তাহব্যাপী সফর শুরু করেছেন। ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্রের দেওয়া তথ্য অনুযায়ী লু’র আজ ভারত পৌঁছানোর কথা।

এবারকার সফরে তিনি ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা ও যুক্তরাষ্ট্রের অংশীদারদের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে দেশটি কী সহায়তা দিতে পারে, তা নিয়ে কাজ করবেন।

কূটনৈতিক অন্য একটি সূত্রের তথ্য অনুযায়ী, লু’র আগামী শনিবার ঢাকা পৌঁছানোর কথা রয়েছে। এবার ঢাকায় তিনি বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে অন্তর্বর্তী সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থার কয়েকটি সমন্বিত বৈঠকে অংশ নেবেন।

বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, আর্থিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা ও এখানে উন্নয়নের চাহিদা মেটাতে যুক্তরাষ্ট্র কী ভূমিকা পালন করতে পারে, সে বিষয়গুলো এসব বৈঠকে আলোচনা হবে।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস , পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন, অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহ উদ্দীন আহমেদ ও পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের বৈঠক অনুষ্ঠানের কথা রয়েছে। পরে লু আগামী ১৬ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

এম.কে
১১ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

রুমানিয়ার সীমান্তে বাংলাদেশিসহ ১১৬ জন গ্রেফতার

আমেরিকায় তৈরি আইফোন ব্যবহারের উপর রাশিয়ার নিষেধাজ্ঞা

মানবপাচার ঠেকাতে তিউনিসিয়া ও আলজেরিয়ার সাথে কাজ করবে ব্রিটেন