11 C
London
July 15, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

দালালের মাধ্যমে বিদেশ যাওয়ার প্রবণতা বেশি সিলেট বিভাগে

গত বছর কাজের জন্য ১৩ লাখের বেশি বাংলাদেশি বিদেশে গেছেন। বিদেশ গমনেচ্ছুকদের প্রায় ৫২ দশমিক শূন্য ৩ শতাংশই অভিবাসন খরচের টাকা দালালদের হাতে তুলে দেন। আর দালাল ধরে বিদেশ যাওয়ার এই প্রবণতা শহরাঞ্চলের (৪৮.২৫ শতাংশ) তুলনায় গ্রামাঞ্চলে (৫৩.১০ শতাংশ) বেশি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

সম্প্রতি প্রকাশিত ‘রিপোর্ট অন সোশিও–ইকোনমিক অ্যান্ড ডেমোগ্রাফিক সার্ভে ২০২৩’–এ বলা হয়েছে, রংপুর ছাড়া বেশির ভাগ বিভাগে অভিবাসনের জন্য দালালদের ওপর ব্যাপকভাবে নির্ভর করতে হয়। রংপুরে সর্বোচ্চ ৫৪ দশমিক ৮৭ শতাংশ মানুষ বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কাছে অভিবাসন খরচ দিয়েছে।

জরিপে চাকরি বা বসবাসের জন্য বিদেশে যাওয়াকে আন্তর্জাতিক অভিবাসন হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে। যেসব ব্যক্তি নিজ দেশ ছেড়ে গন্তব্য দেশে ন্যূনতম ছয় মাসের জন্য থাকেন, তাদের আন্তর্জাতিক অভিবাসী বলা হয়।

জরিপ অনুসারে, সিলেট বিভাগের অভিবাসীরা বিদেশ গমনে সবচেয়ে বেশি দালাল ধরেন। এই বিভাগের মোট অভিবাসীর ৫৮ দশমিক ৫৩ শতাংশ বিদেশে গেছেন দালালের মাধ্যমে। এর পরেই ময়মনসিংহ (৫৭.৪৪ শতাংশ) বিভাগের অবস্থান। শুধু বরিশাল ও খুলনা বিভাগে এ হার ৫০ শতাংশের কম। বরিশালে দালালের মাধ্যমে বিদেশে গেছেন ২৮ দশমিক ৮২ শতাংশ অভিবাসী এবং খুলনায় এ হার ৪৫ দশমিক ৩৮ শতাংশ।

জরিপে উঠে এসেছে, বেশির ভাগ অভিবাসীর (৫৩.৯১ শতাংশ) শিক্ষাগত যোগ্যতা পঞ্চম থেকে নবম শ্রেণি পাস। ১৮ দশমিক ৯৬ শতাংশ অভিবাসী এসএসসি বা সমমান এবং ১০ দশমিক ৭৫ শতাংশ অভিবাসী এইচএসসি বা সমমান পর্যন্ত পড়াশোনা করেছেন। তাদের বড় একটি অংশই ঋণ করে অভিবাসন খরচ মেটান।

জরিপে দেখা গেছে, সৌদি আরবে (৩৪.৬৩ শতাংশ) যাওয়া কর্মীরা প্রত্যেকে ৪ থেকে ৫ লাখ টাকা খরচ করেছেন। একইভাবে মালয়েশিয়া (৪২.৩০ শতাংশ) ও বাহরাইনে (৩৮.১০ শতাংশ) যাওয়া অভিবাসীদের একটি উল্লেখযোগ্য অংশ ৩ থেকে ৪ লাখ টাকা করে খরচ করেছেন। যারা ইতালিতে (৫৩.১২ শতাংশ) অভিবাসী হয়েছেন, তারা জনপ্রতি ৫ লাখ টাকার বেশি খরচ করেছেন। আর যুক্তরাজ্যে (৩১.২১ শতাংশ) অভিবাসন খরচ ৫ লাখ টাকার বেশি।

সূত্রঃ বিবিএস

এম.কে
১৬ জুন ২০২৪

আরো পড়ুন

দোষটা আসলে কার?

অনলাইন ডেস্ক

রাজাকারের নাতি ইস্যুঃ ক্ষুব্ধ হয়ে ছাত্রলীগে পদত্যাগের হিড়িক

মামলার লাখো নথি বিনষ্ট করবে সুপ্রিম কোর্ট প্রশাসন