13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

দুবাইয়ে বিনা মূল্যে ভ্যাকসিন পাবেন যেভাবে

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বিনা মূল্যে করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। আরব নিউজ অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

বুধবার (২৩ ডিসেম্বর) দুবাইয়ে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা দেওয়া শুরু হয়। দুবাইয়ের সুপ্রিম কমিটি অব ক্রাইসিস অ্যান্ড ডিজাজটার ম্যানেজমেন্ট এ টিকার কার্যক্রম শুরু করে।

 

ভ্যাকসিন নিতে যেসব নিয়ম মানতে হবে:

৮০০৩৪২ হটলাইন নম্বরে কল করলে সহায়তা পাবেন দেশটির নাগরিকরা। তবে ভ্যাকসিন দেওয়ার জন্য বুকিং দিতে কিছু নিয়ম মানতে হবে সবাইকে।

 

দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষের (ডিএইচএ) এক কর্মকর্তা জানিয়েছেন, ভ্যাকসিন নেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট নিতে হলে বাসিন্দাদের অবশ্যই মেডিক্যাল রেকর্ড নম্বর (এমআরএন) জমা দিতে হবে। যাদের এমআরএন নেই, তাদের এমিরেট আইডির উভয় পৃষ্ঠের ফটোকপি এবং ফোন নম্বরসহ info@dha.gov.ae ঠিকানায় মেইল করে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।

 

জানা গেছে, দুবাইয়ের জাবিল, আল বারসা, নাদ আল হামার এবং আল মামজার, এই চারটি স্বাস্থ্যকেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন দেওয়া হবে।

 

সরকারি তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, দুবাইয়ে প্রথম টিকা পাওয়া ব্যক্তিদের মধ্যে একজন জ্যেষ্ঠ নাগরিক, একজন নার্স, একজন প্যারামেডিক, একজন পুলিশ সদস্য ও একজন গাড়িচালক রয়েছেন।

 

গত ৯ ডিসেম্বর থেকে বাসিন্দাদের করোনা ভাইরাসের চীনা ভ্যাকসিন ‘সিনোফাম’ বিনামূল্যে দিচ্ছিলো সংযুক্ত আরব আমিরাত। দেশটির মতে, সিনোফাম ভ্যাকসিনটি ৮৬ শতাংশ কার্যকর। অন্যদিকে, তাদের পরীক্ষায় দেখা গেছে, ফাইজারের ভ্যাকসিন ২১ দিনের বিরতিতে দু’বার প্রয়োগ করা হলে কোভিড-১৯ প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর।

 

মঙ্গলবার (২২ ডিসেম্বর) এই টিকার জরুরি নিবন্ধন অনুমোদন করে

 

সংযুক্ত আরব আমিরাতে এখন পর্যন্ত ১ লাখ ৯৫ হাজার ৮৭৮ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে করোনায় মারা গেছে ৬৪২ জন।

 

২৪ ডিসেম্বর ২০২০
আন্তর্জাতিক ডেস্ক

আরো পড়ুন

টানা তিনদিন ধরে সুইডেনে বিক্ষোভ

আশ্রয়প্রার্থীদের দ্বীপে পাঠানোর বিল আগামী সপ্তাহে পার্লামেন্টে তুলবেন প্রীতি প্যাটেল

প্রাদেশিক পুলিশ প্রধানকে পৈশাচিকভাবে হত্যা করল তালেবান

অনলাইন ডেস্ক