1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
দূরবর্তী অঞ্চলের জন্য ড্রোন বহর ব্যবহার করবে রয়্যাল মেইল TV3 BANGLA
শনিবার, ২১ মে ২০২২, ০৬:৪৭ পূর্বাহ্ন

দূরবর্তী অঞ্চলের জন্য ড্রোন বহর ব্যবহার করবে রয়্যাল মেইল

লন্ডন
  • শনিবার, ১৪ মে, ২০২২
  • ৭৮

যুক্তরাজ্যের প্রত্যন্ত অঞ্চলে মেইল পৌঁছে দিতে ৫০০ ড্রোনের বহর ব্যবহার করতে চায় রয়্যাল মেইল। সংস্থাটি আশা করছে, পরবর্তী তিন বছরে ২০০টি ড্রোন ৫০টি নতুন রুটে মেইল বহন করবে। এরমাধ্যমে আইলস অফ সিলি, শেটল্যান্ড দ্বীপপুঞ্জ, অর্কনি দ্বীপপুঞ্জ এবং হেব্রাইডস প্রথম উপকৃত হবে।

 

জানা যায়, নতুন পরিষেবাগুলোর জন্য সিভিল এভিয়েশন অথরিটির (সিএএ) অনুমোদন প্রয়োজন৷

 

রয়্যাল মেইল পরীক্ষামূলকভাবে ড্রোনের ব্যবহার করছে। সবচেয়ে সাম্প্রতিক ট্রায়াল এপ্রিল মাসে শেটল্যান্ড দ্বীপপুঞ্জে অনুষ্ঠিত হয়েছিল।

 

ড্রোনগুলি লারউইকের টিংওয়াল বিমানবন্দর থেকে ব্রিটেনের সবচেয়ে উত্তরের দ্বীপ আনস্ট পর্যন্ত মেইল পাঠিয়েছিল।

 

ইতোমধ্যেই বেশ কিছু প্রতিষ্ঠান আছে যেগুলো মানুষের দরজা পর্যন্ত পণ্য পৌঁছে দিতে ড্রোন ব্যবহার করছে। এগুলো একজন ডেলিভারি ম্যানের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। কিন্তু রয়্যাল মেইলের ড্রোনগুলো কিছুটা ব্যতীক্রম। এগুলো এক যায়গায় স্থির হয়ে থাওক্তে পারে না।

 

জানা যায়, রয়্যাল মেইলের ড্রোনগুলোর এক ডানা থেকে অপর ডানার দৈর্ঘ্য ১০ মিটার এবং এক হাজার কিলোমিটার পর্যন্ত রেঞ্জ। এটি ১০০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারে।

 

রয়্যাল মেইলের ড্রোন ট্রায়ালের প্রধান ক্রিস প্যাক্সটন বিবিসিকে বলেন, ড্রোনগুলো মূলত আফ্রিকায় সাহায্য পৌঁছে দেওয়ার জন্য তৈরি করা হয়েছে।

 

“তারা তুলনামূলকভাবে স্বল্প জায়গায় টেক অফ করতে এবং একই রকম সংক্ষিপ্ত এলাকায় অবতরণ করতে সক্ষম। তাই তারা মাঠে নামতে সক্ষম, যদি এলাকাটি যথেষ্ট সমতল হয়,” তিনি বলেন।

 

 

১৪ মে ২০২২
এনএইচ

 

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ