5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

দোয়ারাবাজারের জুমগাঁও

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সুনামগঞ্জ

ফিচার: বাংলাদেশের সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার অন্যতম উপজেলা দোয়ারাবাজার। দোয়ারাবাজারের উত্তরে ভারতের চেরাপুঞ্জি, মেঘালয় রাজ্য। পূর্বে ছাতক উপজেলা, দক্ষিণ ও পশ্চিমে সুনামগঞ্জ জেলা। সুনামগঞ্জ থেকে দোয়ারাবাজারের দূরত্ব প্রায় ৩৫ কি.মি. আর সিলেট থেকে প্রায় ৬৫ কি.মি.। উপজেলাটি সুরমা নদীর উত্তর পাড়ে হওয়ায় সড়ক পথে সরাসরি যোগাযোগ নেই।

দোয়ারাবাজার নামটা এসেছে মূলত উপজেলার বাজারটি দুইবার স্থানান্তর করা থেকে। সুরমা নদীর নদীভাঙনের ফলে বাজারটিকে দুইবার স্থানান্তর করতে হয়েছে। সিলেটের আঞ্চলিক ভাষায় ‘দুই আরা’ যার অর্থ দুই বার থেকে দুয়ারা বা দোয়ারা শব্দটি এসেছে।

এখানকার দর্শনীয় স্থান বাঁশতলা শহীদ স্মৃতিসৌধ যা ছিল মুক্তিযুদ্ধের ৫ নাম্বার সেক্টরের সাবসেক্টর। এখানে রয়েছে এগারটি কবরস্থান যেখানে চিরনিদ্রায় শায়িত আছেন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী বীর সন্তানেরা।

সুনামগঞ্জের প্রাকৃতিক সৌন্দর্য

বাঁশতলার প্রাকৃতিক পরিবেশ মনোমুগ্ধকর। উত্তরে ভারতের সীমান্তবর্তী সবুজ পাহাড় আর পাহাড়ের গা বেয়ে নেমে আসা সর্পিল নদী যে কারো ভালো লাগবে। এখানে জুমগাঁও বাংলাদেশের সবচেয়ে পরিচ্ছন্ন গ্রাম হিসেবে পরিচিত। বাঁশতলা শহীদ স্মৃতিসৌধ এর সামান্য পশ্চিমে অবস্থিত একটি জনপদ জুমগাও, যা সম্পূর্ণভাবে পাহাড়ের উপর গড়ে উঠেছে । গারো নৃগোষ্ঠীর মাধ্যমেয় সেখানে জনবসতি শুরু হয়। সাম্প্রতিক সময়ে এই স্থানটি পর্যটকদের কাছে অত্যন্ত পছন্দের স্থান হিসেবে বিবেচিত হয়ে আসছে। এই উপজেলাটি মেঘালয়ের দ্বারপ্রান্তে বলে শীত মৌসুমে প্রচুর শীত পড়ে।

দোয়ারাবাজার সদরের একেবারেই গাঁ ঘেষে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের এক অনন্য নিদর্শন কাজল হাওর এবং দেখার হাওর। এই হাওরের কাজল বর্ণের ছলছল জলের দুর্বার আকর্ষণ যে কাউকে মোহময় করে তুলবে। বর্ষায় এর জলরাশি প্রবল শক্তিতে আছড়ে পড়ে উপজেলা সদরের উত্তর পশিম অংশে আর শীতকালে হয়ে উঠে শীতের চাদরে আবৃত ভূস্বর্গ।

এখানে সৌন্দর্যের আরও সঙ্গি পাবেন- চেলাই খালের ওপর পানির ব্যারেজ, পাহাড় ঘেরা বাঁশতলা এলাকায় যাওয়ার পথে রাস্তার দুপাশের সৌন্দর্য অসাধারণ সঙ্গে মিষ্টি পাখির ডাক, আরও আছে জুমগাঁও টিলার ওপর পাহাড়ি গ্রাম।

বাঁশতলা শহীদ স্মৃতিসৌধ

এখানে প্রায় ৩৬ ক্ষুদ্র জনগোষ্ঠী পরিবারের বসবাস। বাঁশতলায় দেয়ালের একপাশে লাইন করা স্মৃতিসৌধ আর তাদের ছায়া হয়ে আছে অজস্র বৃক্ষরাজি।

সুনামগঞ্জ জেলা সদর থেকে বাঁশতলা যাওয়া যায়, আবার ছাতক উপজেলা থেকেও বাঁশতলা যাওয়া যায়। এছাড়া ছাতক বাজার থেকে সুরমা নদী পার হয়ে সিএনজিতে চেপে সরাসরি বাঁশতলা যাওয়া যায়।

সিলেট বিভাগে অনেক অনেক দৃষ্টিনন্দন পর্যটন স্পটের মধ্যে সুনামগঞ্জের বাঁশতলার জুমগাঁও একটি। সিলেটের সৌন্দর্যকে আরও এক ধাপ এগিয়ে দেয় জুমগাঁওয়ের প্রাকৃতিক এই বৈচিত্র্য।


২৩ আগস্ট ২০২০
এনএইচটি

আরো পড়ুন

বয়স ৬৫ হলেই মেয়াদ কমিয়ে পাসপোর্ট দেয়া হচ্ছে

৯৯ বারের মতো পেছাল সাগর-রুনি হত্যা প্রতিবেদন

বিভিন্ন বিষয়ে মাস্টার্স করাই যার নেশা