13.5 C
London
June 18, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ধর্ষণ নিয়ে সালিশকে ফৌজদারি অপরাধ গণ্য করতে রিট আবেদন

ধর্ষণের ঘটনায় সালিশকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। সোমবার (১৯ অক্টোবর) হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় আইন ও সালিশ কেন্দ্রের পক্ষে রিট আবেদনটি করেন আইনজীবী শাহিনুজ্জামান।

জানা যায়, ১৮০ দিনের মধ্যে ধর্ষণের মামলা নিষ্পত্তি, টানা বিচার চলার বিধান ও আদেশ কার্যকর করার নির্দেশনাও চাওয়া হয়েছে রিট আবেদনে।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের বেঞ্চের অনুমতি নিয়ে এ রিট আবেদনটি করা হয়েছে বলে জানিয়েছেন রিটকারী পক্ষের আইনজীবী ইয়াদিয়া জামান।

গণমাধ্যমকে তিনি বলেন, গত ৫ থেকে ১০ বছরে দেশে থানায় ধর্ষণসহ যৌন নির্যাতনের মামলা হয়েছে; কতগুলো মামলা বিচারের জন্য পাঠানো হয়েছে সেসব তথ্য জানানোর নির্দেশনাও চাওয়া হয়েছে। নারী ও শিশু নির্যাতন দমন আইনের ২০(৬) ধারা অনুযায়ী ধর্ষণ মামলার বিচার রুদ্ধদ্বার কক্ষে হতে পারে, তা বিচার শুরুর আগেই প্রত্যেক ভিকটিমকে জানানোর নির্দেশনা চাওয়াও হয়েছে।

আইন, স্বরাষ্ট্র, সমাজ কল্যাণ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পুলিশ মহাপরিদর্শক, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে রিটে বিবাদি করা হয়েছে বলে জানান এ আইনজীবী।

১৩ অক্টোবর আইনজীবী ইয়াদিয়া জামান ধর্ষণের মামলায় আইন ও হাই কোর্টের নির্দেশনার বাস্তবায়ন চেয়ে বিবাদিদের কাছে আইনি নোটিস দেন।

কিন্তু তাদের কাছ থেকে কোনো সাড়া না পাওয়ায় রিট আবেদন করা হয়েছে।

১৯ অক্টোবর ২০২০
সূত্র: বিডি নিউজ
এনএইচ

আরো পড়ুন

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূস হাইকোর্টের রায়ে জিতলেন

অভিশপ্ত আগস্ট

অনলাইন ডেস্ক

রাষ্ট্রদূতেরা সীমালঙ্ঘন করলে ব্যবস্থা নেওয়া হবে