13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
Uncategorized

নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারীর আমৃত্যু কারাদণ্ড

ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিহত ব্যক্তিদের ছবি


টিভিথ্রি ডেস্ক: নিউজিল্যান্ডের দুটি মসজিদে হামলা করে ৫১ জনকে হত্যার দায়ে ব্রেনটন টারান্টকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন দেশটির একটি আদালত। বৃহস্পতিবার (২৭ আগস্ট) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা যায়, তার প্যারোলের কোনো সুযোগ থাকছে না অর্থাৎ তাকে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে, যা নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম।

২০১৯ সালের ১৫ মার্চ ক্রাইস্টচার্চের লিনউড ও আল নূর মসজিদে হামলা চালান ২৯ বছর বয়সী ব্রেনটন। এই হামলায় প্রাণ হারান ৫১ জন। আহত ৪০ জন।

ক্রাইস্টচার্চ আদালতের বিচারক ক্যামেরন ম্যানডের বলেন, ব্রেনটনের অপরাধ এতই জঘন্য যে আমৃত্যু কারাগারে থাকলেও তার শাস্তি যথেষ্ট হবে না।

তবে আমৃত্যু কারাদণ্ডের বিরুদ্ধে কোনো মন্তব্য করেননি হামলাকারী শেতাঙ্গ আধিপত্যবাদী ব্রেনটন। এর আগেই ব্রেনটন জানিয়েছেন, আদালতে তিনি কোনো কথা বলবেন না।

আদালতে ব্রেনটনের বিরুদ্ধে ৫১ জনকে হত্যা, ৪০ জনকে হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়।

হামলাকারী ব্রেনটন স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি ছুড়ে হত্যাযজ্ঞ চালিয়েছিলেন। এই দৃশ্য ফেসবুকে সরাসরি সম্প্রচারও করেন তিনি।

অন্যদিকে, এ হামলার ঘটনার এক মাসের মধ্যে নিউজিল্যান্ড সামরিক ধাঁচের আধা স্বয়ংক্রিয় সব ধরনের আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ ঘোষণা করে।

২৭ আগস্ট ২০২০
এনএইচটি

আরো পড়ুন

Accountant Noman Ruhid with TV3 Bangla

যে কারণে লেস্টারের সহিংসতা সবাইকে হতবাক করেছে

অনলাইন ডেস্ক

আমার মা’কে কিভাবে এদেশে আনতে পারি? Law with N Rahman