12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

নিজ্জার হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে চার ভারতীয়কে গ্রেপ্তার করল কানাডা

শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডে জড়িত সন্দেহ চতুর্থ ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করেছে কানাডা। গ্রেপ্তারকৃত এই ভারতীয়র নাম আমানদীপ সিং (২২)। এর আগে এই হত্যাকাণ্ডে জড়িত সন্দেহ আরও তিন ভারতীয়কে গ্রেপ্তার করেছে কানাডা। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
আমানদীপ সিং আগে থেকেই বেআইনিভাবে আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগে কানাডা পুলিশের হেফাজতে ছিলেন। গতকাল শনিবার তার বিরুদ্ধে কানাডার ভ্যানকুভারে হত্যাকাণ্ডের শিকার শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয় এবং সেই অভিযোগে তাকে গ্রেপ্তার দেখানো হয়। আমানদীপের বিরুদ্ধে হরদীপকে ইচ্ছাকৃতভাবে হত্যার পরিকল্পনা ও তাতে শামিল থাকার অভিযোগ আনা হয়েছে।

এর আগে গত ৩ মে শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে তিন ভারতীয়কে গ্রেপ্তার করে কানাডা পুলিশ। তাদের কানাডার আলবার্টার এডমন্টন থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার তিন ভারতীয় নাগরিক হলেন—কমলপ্রীত সিং, করমপ্রীত সিং ও করণ ব্রার। এই তিনজন দীর্ঘদিন ধরেই কানাডায় অস্থায়ী বাসিন্দা হিসেবে বসবাস করে আসছিলেন বলে জানিয়েছেন রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সুপারিনটেনডেন্ট মানদীপ মূকার।

ভারতে জন্মগ্রহণ করা শিখ আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জার ২০০৭ সালে কানাডার নাগরিক হন। দেশটির ভ্যানকুভারের শহরতলি সারের শিখ মন্দিরের বাইরে গত বছরের জুন মাসে তাকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। তবে এর অনেক আগে থেকে শিখ বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে জড়িত থাকার অভিযোগে ভারত সরকার তাকে খুঁজছিল।

হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের জেরে ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। হত্যাকাণ্ডে দিল্লির হাত আছে বলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরাসরি অভিযোগ করেন।

কানাডার পার্লামেন্টে ট্রুডো বলেন, হরদীপ হত্যায় ভারত সরকার জড়িত থাকার বিষয়ে কানাডার গোয়েন্দা সংস্থার হাতে ‘বিশ্বাসযোগ্য’ সূত্র রয়েছে। ট্রুডোর এ অভিযোগকে ‘অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে প্রত্যাখ্যান করে ভারত সরকার।

সূত্রঃ এএফপি

এম.কে
১৩ মে ২০২৪

আরো পড়ুন

খাসোগি হত্যাকাণ্ডের পরও সৌদির সঙ্গে সম্পর্ক রেখেছেন টনি ব্লেয়ার,নিয়েছেন অর্থও

মালদ্বীপ থেকে সৈন্য সরাবে না ভারত!

ছাঁটাই নয়, ১৫ হাজার নতুন কর্মী নিয়োগ দিবে আলিবাবা