12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

নির্বাচনে আত্মবিশ্বাসী সুনাক, তবুও ভোটের তারিখ ঘোষণায় গরিমসি

চলতি বছরের শেষদিকে যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। সেই নির্বাচনে নিজের দল কনজারভেটিভ পার্টি আবারও জয়ী হতে পারে বলে জোর দাবি করলেও, নির্বাচনের তারিখ ঠিক করার বিষয়ে এখনো কিছু বলেননি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বরং বিষয়টিকে বারবার এড়িয়েই যাচ্ছেন তিনি।

সোমবার ১৩ মে সেন্ট্রাল লন্ডেনে জাতীয় নিরাপত্তা নিয়ে বক্তব্য দেওয়ার সময় তিনি বলেন, আমি আত্মবিশ্বাসী যে আমরা টানা পঞ্চম মেয়াদে জয়লাভ করবো। হ্যাঁ, আমি মানছি যে সামনের দিনগুলো যুক্তরাজ্যের জন্য কঠিন হতে যাচ্ছে, তবে কনজারভেটিভ পার্টি ইতিবাচক রূপান্তর ঘটাবে।

আমি দেখতে পাচ্ছি, লেবার পার্টির কর্মকাণ্ড-ই তাদের পরাজয়ের কারণ হয়ে দাঁড়াবে। লেবার পার্টি দেশজুড়ে উত্তেজনা ও বিশৃঙ্খলা ছড়াচ্ছে। কিন্তু আমার মনে হয় না, এতে তাদের উপকার হবে, কারণ আমরা বিবেকবান ও আশাবাদী জাতি।’

সুনাক রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ইসায়েল-হামাস সংঘাত ও ইরানের হুমকিসহ কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে মিথ্যা প্রচারের কথা উল্লেখ করে বলেন, যুক্তরাজ্যের পরিস্থিতি আগামী কয়েক বছরে সবচেয়ে সংকটময় হতে পারে। তবে কনজারভেটিভ পার্টি অবশ্যই ভালো কিছু করার সর্বোচ্চ চেষ্টা করবে।

তিনি বলেন, চীন ও উত্তর কোরিয়ার মতো দেশগুলোকে যুক্তরাজ্যের জন্য হুমকি বলে মনে করেন। এছাড়া স্কটল্যান্ডের জাতীয়তাবাদীদেরও হুমকি হিসেবে দেখছেন তিনি। কারণ স্কটিশ জাতীয়তাবাদীরা যুক্তরাজ্য থেকে আলাদা হতে চান। সব মিলিয়ে ঋষি সুনাকের দাবি, তার দেশ একটি বিপজ্জনক চৌরাস্তায় দাঁড়িয়ে রয়েছে।

এদিকে, কখন নির্বাচনের তারিখ ঘোষণা করবেন, তা জানাতে আবারও অস্বীকৃতি জানিয়েছেন। সোমবার তাকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি আগের মন্তব্যের-ই পুনরাবিৃত্তি করেন। বলেন, বছরের দ্বিতীয়ার্ধে নির্বাচন হতে পারে। তবে অনেকে দাবি, সুনাক ২০২৫ সালের জানুয়ারিতে নির্বাচনের ডাক দিতে পারেন।

২০২২ সালের অক্টোবরে প্রধানমন্ত্রিত্ব থেকে লিজ ট্রাসের পদত্যাগের পর থেকে এই পর্যন্ত হওয়া বিভিন্ন সমীক্ষায় কনজারভেটিভদের চেয়ে অনেক এগিয়ে রয়েছে লেবার পার্টি। তাছাড়া এই মাসের শুরুতে হওয়া স্থানীয় নির্বাচনে সুনাকের দলের ভরাডুবি হয়েছে।

লেবার পার্টি প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা দায়িত্বের সঙ্গে অর্থনীতি চালাবে ও প্রতিরক্ষা ব্যয় জিডিপির ২ দশমিক ৫ শতাংশে উন্নীত করবে। ব্রিটিশ জনগণ তাদের এই প্রতিশ্রুতিগুলোকে ভালোভাবে নিয়েছে বলেও জানা গেছে। এরপরও ব্রিটিশ প্রধানমন্ত্রীর দাবি, একমাত্র তার দলই ব্রিটিশদের আর্থ-সামাজিক নিরাপত্তা দিতে পারবে।

সূত্র: এএফপি

এম.কে
১৪ মে ২০২৪

আরো পড়ুন

রাশিয়াকে ঠেকাতে ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

অভিবাসীদের জন্য স্বাস্থ্য কর বাড়ালো যুক্তরাজ্য

অভিবাসীদের রুয়ান্ডায় পাঠানোর সিদ্ধান্ত দুইমাস পর: যুক্তরাজ্য