16.1 C
London
September 20, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

নেতানিয়াহুকে আর ক্ষমতায় দেখতে চায় না ইসরায়েলিরা

গাজা যুদ্ধে একের পর এক ব্যর্থতা সঙ্গী হয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর। তারপরও গো ধরে বসে রয়েছেন তিনি। ফিলিস্তিনের স্বাধীনতাকামী যোদ্ধাদের সঙ্গে কোনো যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি না হওয়া, গাজা যুদ্ধ বা জিম্মি সংকটের সমাধান ঘটছে না।

এবার খোদ ইসরায়েলের ভেতরই এ নিয়ে অসন্তোষ মারাত্মক আকার ধারণ করেছে। গাজা যুদ্ধ শুরু হওয়ার আগে থেকেই দেশের ভেতর চাপে ছিলেন নেতানিয়াহু। কিন্তু গাজা যুদ্ধ শুরুর পর ইসরায়েলি জনগণের নজর কিছু দিনের জন্য সরিয়ে নিতে পেরেছিলেন তিনি।

তবে সময় যত গড়িয়েছে ইসরায়েলিরা বুঝতে পেরেছে, নেতানিয়াহু তাদের সঙ্গে হঠকারিতা করছেন। তাই গেল ৭ অক্টোবর ফিলিস্তিনি যোদ্ধা হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ার দায় নেতানিয়াহুর উপর চাপিয়েছেন ইসরায়েলিরা। এক জরিপে এমন চিত্রের দেখা মিলেছে।

টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে জানিয়েছে, ৭২ শতাংশ ইসরায়েলি মনে করে, ৭ অক্টোবরের ব্যর্থতার জন্য প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে পদত্যাগ করতে হবে। এর মধ্যে ৪৪ শতাংশ মনে করে নেতানিয়াহুকে অবিলম্বে পদত্যাগ করা দরকার। আর ২৮ শতাংশ মনে করে, যুদ্ধ শেষ হলে তার পদত্যাগ করা উচিত।

ওই জরিপে দেখা গেছে, যারা নিজেদের সরকারের সমর্থক হিসেবে মনে করেন, তাদের মধ্যে ৫০ শতাংশ বিশ্বাস করেন, নেতানিয়াহুকে তার মেয়াদ শেষের আগেই পদ ছেড়ে দিতে হবে। ৪২ শতাংশ সমর্থক বলেছেন, তার মেয়াদের শেষ পর্যন্ত দেখা উচিত।

সূত্রঃ টাইমস অব ইসরায়েল

এম.কে
১৫ জুলাই ২০২৪

আরো পড়ুন

টার্মিনেটর হতে অবসরের ঘোষণা আর্নল্ড শোয়ার্জনেগারের

নিউজ ডেস্ক

ডলারের বিপরীতে দাম বেড়েছে পাউন্ডের

মমি হয়ে যাবে তাদের লাশ