14.7 C
London
October 18, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে যুক্তরাজ্যকে চাপ যুক্তরাষ্ট্রের

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে যুদ্ধাপরাধের দায়ে জারি করা আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে যুক্তরাজ্যকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যে সদ্য ক্ষমতায় আসা লেবার সরকারের উপর এই চাপ সৃষ্টি করেছে ওয়াশিংটন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গত মে মাসে যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ সরকার আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেপ্তারি পরোয়ানা এবং গাজায় ইসরায়েলি কর্মকাণ্ডের উপর রায় দেওয়ার এখতিয়ার আছে কি না, বিষয়টিকে চ্যালেঞ্জ করে আবেদন করে। এর আগে, ২০২১ সালে আন্তর্জাতিক অপরাধ আদালত এক রুলে বলেছিলেন, গাজায় ইসরায়েলি কর্মকাণ্ডের উপর তাদের এখতিয়ার আছে।

যুক্তরাষ্ট্র মূলত লেবার সরকারকে আগের কনজারভেটিভ সরকারের অবস্থান ধরে রাখার জন্য চাপ দিচ্ছে। এদিকে, আইসিসি আগামী ২৬ জুলাই পর্যন্ত নতুন লেবার সরকারকে সময় বেঁধে দিয়েছে। এই সময়ের মধ্যে আদালতকে জানাতে হবে যে, সরকার আগের চ্যালেঞ্জ আবেদন বহাল রাখবে কি না। যুক্তরাজ্য ছাড়া অন্যান্য দেশকে আগামীকাল শুক্রবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে একই বিষয়ে আপত্তি-অনাপত্তি জমা দেওয়ার।

ব্রিটিশ মানবাধিকার আইনজীবী জিওফ্রে রবার্টসন গত বুধবার গার্ডিয়ানে প্রকাশিত এক নিবন্ধে লেবার সরকারের উপর মার্কিন চাপের বিষয়ে প্রথম দাবি করেন। নিবন্ধে তিনি বলেছেন, কিয়ার স্টারমারের প্রধানমন্ত্রিত্বের উপর মার্কিন চাপ ‘প্রথম বড় নৈতিক ভুল’ হবে। তিনি লিখেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র আইসিসির সদস্য নয় এবং দেশটি আশা করে যে, যুক্তরাজ্য সেখানে তার স্বার্থ দেখবে।’

সূত্রঃ এএফপি / দ্য গার্ডিয়ান

এম.কে
১২ জুলাই ২০২৪

আরো পড়ুন

একক পুরুষদের আশ্রয় দিবে না বেলজিয়াম

তুরস্কের প্রশিক্ষিত ইমামদের আর নেবে না জার্মানি

আজ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে পারে আয়ারল্যান্ড