12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
ফিচারমুক্তমত

নেতারা প্রতিশ্রুতি ভঙ্গ করলে সাজা দেন শহরবাসী

রাজনৈতিক নেতারা জনসাধারণকে অনেক রকম প্রতিশ্রুতি দিয়ে থাকেন। ভোট এলে প্রতিশ্রুতির বন্যা বয়ে যায়। কিন্তু ভোট শেষ হলে কোনও প্রতিশ্রুতি পূরণ হয়, আবার কোনও প্রতিশ্রুতি চাপা পড়ে যায়। কিন্তু পৃথিবীতেই এমন একটি দেশ আছে যেখানে রাজনেতারা প্রতিশ্রুতি ভঙ্গ করলে ‘সাজা’ পান।
বাস্তবে এমনই একটি শহর আছে যেখানে জনসাধারণই ‘সাজা’ দেন নেতা-মন্ত্রীদের। আর সেই জায়গাটি হল ইটালির ছোট শহর ট্রেন্টো। এই শহরে রাজনেতাদের ‘সাজা’ দেওয়া হয়ে থাকে। এই রীতিটির নাম ‘টোঙ্কা’। এই শহরে কোনও নেতা বা মন্ত্রী প্রতিশ্রুতি দেওয়ার পর তা যদি পালন না করেন, তা হলে সেই নেতা বা মন্ত্রীকে শহরবাসীরা নদীর ধারে নিয়ে আসেন। তার পর তাকে বড় একটি খাঁচায় আটকে নদীর মাঝখানে এক সেকেন্ডের জন্য সেটি অর্ধেক ডুবিয়ে দেন। তার পর আবার তুলে নেওয়া হয়।
শহরবাসীদের দাবি, নেতা যে ভুল করেছেন সেটা তাকে উপলব্ধি করানোর জন্যই এই ধরনের ‘শাস্তি’ দেওয়া হয়। প্রতি বছরের জুনে নেতাদের বছর জোরে প্রতিশ্রুতির হিসাব নেওয়া হয়। তার পরই শাস্তির ব্যবস্থা করা হয়। এটি এক ধরনের ‘শাস্তি দেওয়ার উৎসব’। প্রতি বছর ২৬ জুনের আগের যে শেষ রবিবার পড়ে, সে দিনই এই শাস্তি দেওয়ার আয়োজন করা হয়।
এম.কে
০৯ মার্চ ২০২৩

আরো পড়ুন

গাড়ি চালানোর অভিজ্ঞতা বদলে দেবে অ্যাপেলের ‘কারপ্লে’

এই দুঃখ কোথায় রাখি?

বিলাসী ক্রুজে বিশ্বভ্রমণ

নিউজ ডেস্ক