18 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

পদত্যাগ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল পদত্যাগ করতে পারেন বলে জানা গিয়েছে। ঢাবির রেজিস্ট্রার অফিসের কর্মকর্তাদের সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। কর্মকর্তারা জানিয়েছেন—আজকের মধ্যেই তিনি পদত্যাগপত্র জমা দিতে পারেন। চরম আওয়ামীপন্থি অধ্যাপক ড. কামাল সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর নিজের চেয়ার বাঁচিয়ে রাখা নিয়ে সংকটে পড়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এর আগে ‘সাময়িকভাবে’ নিয়োগ পেয়েছিলেন। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে দায়িত্ব পালন করে আসা অধ্যাপক ড. মাকসুদ কামাল গত বছরের ৪ নভেম্বর তার দায়িত্ব বুঝে নেবেন। উপাচার্যের দায়িত্বে তিনি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের স্থলাভিষিক্ত হন।

এর পূর্বে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে অধ্যাপক পদে কর্মরত ছিলেন। এছাড়াও অধ্যাপক মাকসুদ কামাল ২০২৭ সালের মার্চ পর্যন্ত যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্বে রয়েছেন।

অধ্যাপক ড. মাকসুদ কামাল ২০০০ সালের মার্চে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক পদে যোগ দেন। একই বিভাগে ২০১০ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান। বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানে (স্পারসো) বৈজ্ঞানিক কর্মকর্তার পদে প্রায় ছয় বছর কাজ করেন।

অধ্যাপক ড. মাকসুদ কামাল ১৯৮২ সালে এসএসসি ও ১৯৮৪ সালে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ থেকে ১৯৮৮ সালে বিএসসি (সম্মান) এবং ১৯৮৯ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ২০০৪ সালে তিনি জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজি (টিটিটি) থেকে ভূমিকম্পবিষয়ক প্রকৌশলে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। দেশি-বিদেশি জার্নালে তার ৬৫টি বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

অধ্যাপক ড. মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চার মেয়াদে সভাপতি ও তিন মেয়াদে সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া তিন মেয়াদে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এবং মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যাপক ড. মাকসুদ কামালের বাড়ি লক্ষ্মীপুরে। তার অগ্রজ সদ্য প্রয়াত এ কে এম শাহজাহান কামাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

এম.কে
০৬ আগস্ট ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশ থেকে কর্মী নিতে ৩০ লাখ ইউরো ঋণ দিচ্ছে ইইউ

বাংলাদেশে নতুন রাজনৈতিক দল আসতে পারেঃ সাক্ষাৎকারে ড্যান মোজেনা

অন্তর্বর্তী সরকারের চ্যালেঞ্জ ও পরিকল্পনা