11 C
London
July 15, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

‘পরিবর্তন শুরু এখনই’, দায়িত্ব নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্টারমার

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর লেবার পার্টির নেতা স্যার কিয়ার স্টারমার প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণ করেছেন। এর পরপরই তিনি ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভাষণ দিয়েছেন।

ভাষণে তিনি বলেছেন, ‘আমাদের কাজ জরুরি এবং আমরা আজই তা শুরু করছি।’

ব্রিটিশ প্রধান স্টারমার বাকিংহাম প্যালেসে রাজা চার্লসের সঙ্গে সাক্ষাৎ এবং সরকার গঠনের জন্য আনুষ্ঠানিক আমন্ত্রণ পাওয়ার পরে তিনি এ ভাষণ দেন।

যারা এত দিন যুক্তরাজ্যকে ধ্বংসের দিকে ঠেলে দিয়েছে, লেবার পার্টির নতুন সরকার ‘নিঃশব্দে তাদের প্রতিহত করবে’ বলেও জানিয়েছেন কেয়ার স্টারমার।

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার বলেন, ‘আপনারা আমাদের ক্ষমতায় আনতে ভোট দিয়েছেন। আমরা এই ভোট পরিবর্তনের জন্য ব্যবহার করব। রাজনীতিতে সেবা ও সম্মান ফিরিয়ে আনার জন্য ব্যবহার করব। অযোগ্যদের শাসনামলের অবসান হলো এর মধ্যে দিয়ে। আপনাদের জীবনকে আরও সহজ এবং দেশকে ঐক্যবদ্ধ করতে এই ভোট কাজে লাগাব।’

তিনি আরও বলেন, ‘চার জাতি আবার একসঙ্গে দাঁড়িয়েছে। আমরা অতীতে অসংখ্যবার অস্থির বিশ্বের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি এবং সেসব সমস্যা মোকাবিলা করেছি। স্থির এবং ধৈর্যশীলতার সঙ্গে দেশকে নতুন করে গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তাই শ্রদ্ধা ও বিনয়ের সঙ্গে আমি আপনাদের সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি এই সেবামূলক সরকারে যোগ দিতে, জাতীয় নবায়নের মিশনে।’

বক্তব্যের আগের অংশে তিনি বলেন, ‘একটু একটু করে আমরা অবকাঠামো পুনর্নির্মাণ করব। আমি জানি যে সাশ্রয়ী মূল্যের বাড়ি শ্রমজীবী মানুষের জন্য আশার উপাদান।’

এর আগে, ঋষি সুনাক প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন এবং ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর ভাষণে তিনি কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকেও পদত্যাগের ঘোষণা দেন।

যুক্তরাজ্যে এবারের সাধারণ নির্বাচনে লেবার পার্টি ৪১২টি আসনে জয় পেয়েছে। অন্যদিকে ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১ আসন। লিবারেলে ডেমোক্রেটিক পার্টি জয় পেয়েছে ৭১টি আসনে। এখনো দুটি আসনের ফল প্রকাশ বাকি।

যুক্তরাজ্যে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে কোনো দলের ৩২৬ আসনের প্রয়োজন। লেবার পার্টি এরই মধ্যে ৪১২ আসনে জয় নিশ্চিত করায় পতন হয়েছে ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টির। কেয়ার স্টারমার হচ্ছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী। এরই মধ্যে পরাজয় স্বীকার করে স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন ঋষি সুনাক।

সূত্রঃ এপি

এম.কে
০৬ জুলাই ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে আন্তর্জাতিক স্টুডেন্ট নিয়ে কাজ করা মার্কেটিং এজেন্টদের উপর ক্র্যাকডাউনের ঘোষণা

হোমওয়্যার চেইন স্টোর উইলকো বন্ধের পথে

রানির প্ল্যাটিনাম জুবিলিতে অপমানিত বরিস জনসন

অনলাইন ডেস্ক