5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
Uncategorized

পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড!


টিভিথ্রি ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কে তাপমাত্রা রেকর্ড করা হয় ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রোববার (১৬ আগস্ট) রেকর্ড করা এই তাপমাত্রাকে বলা হচ্ছে, পৃথিবীর ইতিহাসে এখন পর্যন্ত রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর তাপমাত্রা রেকর্ডের এ বিষয়টি নিশ্চিত করেছে। কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলবর্তী এলাকায় বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ। এ অঞ্চলে তাপমাত্রা আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের কর্মী ব্র্যান্ডি স্টুয়ার্ট বলেন, এই গরম অসহনীয় পর্যায়ে পৌঁছে গেছে। মনে হচ্ছে চুলার মধ্যে হাঁটছি।

এর আগে বিশ্বে রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা ছিল ডেথ ভ্যালিতেই ২০১৩ সালে ১২৯ দশমিক ২ ডিগ্রি ফারেনহাইট বা ৫৪ ডিগ্রি সেলসিয়াস। তবে এক শতাব্দি আগে ৫৬ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, সেটিও এই ডেথ ভ্যালিতে, আধুনিক আবহাওয়াবিদরা ওই রেকর্ডকে ত্রুটিপূর্ণ বলে মনে করেন।

বর্তমানে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমের অ্যারিজোনা থেকে উত্তর-পশ্চিমে ওয়াশিংটন রাজ্যের উপকূল পর্যন্ত তাপদাহ বয়ে যাচ্ছে। সপ্তাহ শেষে এই গরম কিছুটা কমার সম্ভাবনা থাকলেও ১৮ আগস্টের দিকে তা চরমে পৌঁছাবে বলে আশংকা করা হচ্ছে। আবহাওয়াবিদরা পূর্বাভাসে জানিয়েছেন, এই তীব্র গরম কমপক্ষে আরও ১০ দিন অব্যাহত থাকবে।


১৮ আগস্ট ২০২০
এনএইচটি

আরো পড়ুন

বিদেশ ভ্রমণে ব্রিটিশদের লাগবে নতুন ফর্ম

অনলাইন ডেস্ক

Face 2 Face with Foreign Minister টিভি থ্রী বাংলা’র মুখোমুখী পররাষ্ট্র মন্ত্রী ড. মোমেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন বিল গেটস

অনলাইন ডেস্ক