18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

পেঁয়াজ নিয়ে ৭টি অবাক করা তথ্য

প্রতিদিন কতো কোটি রাঁধুনী যে তাদের চোখের জল ফেলছেন এই পেঁয়াজের কারণে তার কোনো হিসেব নেই। পেঁয়াজ যেমন মানুষকে কাঁদায় তেমনি এমন কোনো সবজি বা মশলা আছে কি, যেটা মানুষকে হাসায় ?

সেটা জানা না থাকলেও, পেঁয়াজ সম্পর্কে মজাদার এবং অবাক করা তথ্য রয়েছে এই ফিচারে।

১. সবচেয়ে প্রাচীন পেঁয়াজ

প্রায় সাত হাজার বছর আগে থেকেই মানুষ পেঁয়াজ খেয়ে আসছে। প্রত্নতাত্ত্বিকরা ব্রোঞ্জ যুগের বসতিগুলোর ভেতর পেঁয়াজের সন্ধান পেয়েছেন। প্রাচীন আমলে কলেরা এবং প্লেগের প্রতিরোধক হিসেবে পেঁয়াজ ব্যবহার করা হতো।

২. পেঁয়াজ কেটে রাখলে তা বিষাক্ত হয়ে যায় কি?

 আপনি একটি পেঁয়াজ কেটে  কেবল অর্ধেক ব্যবহার করে ফ্রিজে রেখে দিতে চান। কিন্তু আপনি শুনেছেন কাটা পেঁয়াজ রেখে দিলে ব্যাকটিরিয়ার কারণে অত্যন্ত বিষাক্ত হয়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, এটা একটা কুসংস্কার। পেঁয়াজ কেটে ফ্রিজে রেখে দেয়া যেতে পারে নিশ্চিন্তে।

৩. পবিত্র পেঁয়াজ

প্রাচীন কাল থেকে মানুষ বিভিন্ন প্রাকৃতিক শক্তির উপাসনা করে আসছে। কখনো কি পেঁয়াজের উপাসনার কথা শুনেছেন? কিন্তু এমনটাই হতো প্রাচীন মিশরে। গবেষকরা জানান, মিশরীয়রা পেয়াজকে খুবই পবিত্র বস্তু হিসেবে বিশ্বাস করতো এবং উপাসনাতে ব্যবহার করতো। ফারাওদের সমাধিতে স্থাপন করা হত পেঁয়াজ। তাদের বিশ্বাস ছিল পেঁয়াজের কল্যাণে পরকালে সমৃদ্ধি অর্জন সম্ভব হবে।

৪. বিশ্বের বৃহত্তম পেঁয়াজ

আপনার মনে প্রশ্ন জাগতে পারে সবথেকে বড় পেঁয়াজের সাইজ কেমন? গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, ব্রিটিশ কৃষক পিটার গ্লেজব্রুক সবচেয়ে বড় পেঁয়াজ ফলিয়েছিলেন ২০১১ সালে। দৈত্য আকৃতির ওই পেঁয়াজের ওজন ছিল প্রায় ৮ কেজি!

৫. মুদ্রা হিসেবে পেঁয়াজ

মধ্যযুগে পেঁয়াজকে মুদ্রা হিসেবে ব্যবহার করার নিয়ম ছিল। এমনকি উপহার হিসাবেও পেঁয়াজ আদান-প্রদান চলত। আপনি ভাড়া দিতে চান? কিছু কিনতে চান? ব্যাগ থেকে পেঁয়াজ বের করে বিল মিটিয়ে দিন।

৬. পেঁয়াজের সঙ্গে কান্নার সম্পর্ক

পেঁয়াজ আমাদেরকে কাঁদায়, কিন্তু কেন? কারণটি হলো এটি কাটলে সালফিউরিক অ্যাসিড বের হয়, যা আমাদের চোখে আর্দ্রতার সঙ্গে প্রতিক্রিয়া সৃষ্টি করে। পেঁয়াজের এই ‘’দুর্ভাগ্যজনক উপকার’’ এড়াতে একটি উপায় হলো, পানিতে ভিজিয়ে পেঁয়াজ কাটা। তাহলে আর আপনার কাঁদতে হবে না প্রতিবার পেঁয়াজ কাটার সময়।

৭. পেঁয়াজের গুণ

শরীরে পটাসিয়াম এবং খনিজের চাহিদা পূরণের একটি ভালো উৎস পেঁয়াজ। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ, বি এবং আয়রন আছে। আরেকটি সুসংবাদ হলো পেঁয়াজে কোনো ফ্যাট নেই।

আরও দেখুন:


২৩ সেপ্টেম্বর ২০২০
সানজানা ফারিহা
এসএফ / এনএইচ

আরো পড়ুন

পাপনকে সালাউদ্দিনের খোঁচা

বাংলাদেশে বিজ্ঞাপনী কার্যক্রম সীমিত করেছে ফেসবুক

মারা গেলেন ‘জল্লাদ’ শাহজাহান