TV3 BANGLA
বাংলাদেশ

পোশাকশিল্পে অস্থিরতার পরও রপ্তানি বেড়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ

দেশের রাজনৈতিক চিত্র পরিবর্তনের পর পোশাকশিল্পে নানা অস্থিরতার মাঝেও গত সেপ্টেম্বর মাসে পণ্য রপ্তানি বেড়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পণ্য রপ্তানির এ হিসাব পাওয়া গেছে।

সংস্থার তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বরে পণ্য রপ্তানি হয়েছে ৩৮৬ কোটি ডলারের। গত বছরের সেপ্টেম্বরে রপ্তানির পরিমাণ ছিল ৩৩২ কোটি ডলার। সেই হিসাবে গত বছরের সেপ্টেম্বরে তুলনায় গত মাসে রপ্তানি বেড়েছে ৫৪ কোটি ডলার।

যদিও রপ্তানির হিসাবের মধ্যে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) প্রচ্ছন্ন রপ্তানি এবং নমুনা (স্যাম্পল) রপ্তানির তথ্যও সংযুক্ত আছে। এই পরিমাণ অবশ্য খুবই কম হয়ে থাকে।

এনবিআরের তথ্য অনুযায়ী, গত জুলাইয়ে ৩৮২ ও আগস্টে ৪০৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। তখন রপ্তানিতে প্রবৃদ্ধি ছিল যথাক্রমে ৩ ও ৫ শতাংশ। সব মিলিয়ে চলতি ২০২৪-২৫ অর্থবছরে প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) ১ হাজার ১৭৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়। এই রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৮৯ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জুলাইয়ে ৩৪৮ কোটি ডলারের প্রকৃত পণ্য রপ্তানি হয়। তার বিপরীতে ওই মাসে এনবিআর ৩৮২ কোটি ডলারের পণ্য রপ্তানির হিসাব দিয়েছিল। সংস্থাটির হিসাবে প্রচ্ছন্ন ও নমুনা রপ্তানিও যুক্ত থাকে। সেগুলো বাদ দিয়েই মূলত প্রকৃত রপ্তানি হিসাব বের করে থাকে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকের হিসাব অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের পণ্য রপ্তানির পরিমাণ ৪০ দশমিক ৮১ বিলিয়ন বা ৪ হাজার ৮১ কোটি ডলার। এই রপ্তানি তার আগের বছরের তুলনায় ৫ দশমিক ৮৯ শতাংশ কম। ২০২২-২৩ অর্থবছরে ৪ হাজার ৩৩৬ কোটি ৪০ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছিল।

এম.কে
০৬ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

সাংবাদিক মাহমুদুর রহমানকে কারাগারে পাঠানোর নির্দেশ

ঢাকার রাস্তায় যান চলাচল কম, আন্দোলনে সহমর্মিতা জানিয়ে রাস্তায় স্থানীয় বাসিন্দারা

বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় দ্রুত পদক্ষেপ প্রয়োজনঃ যুক্তরাজ্য