18 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

পোষাক রপ্তানিতে ভারতের কাছে অবস্থান হারাচ্ছে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের তৈরি পোষাকের প্রতিষ্ঠানগুলো এশিয়াতে ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক ঝুঁকি প্রশমিত করতে চীন, ভিয়েতনাম এবং বাংলাদেশের বাইরে তাদের সরবরাহ উৎসকে বৈচিত্র্যময় করছে। এশিয়াতে পশ্চিমা দেশগুলোর তৈরি পোশাকের সরবরাহ ঘাঁটি শক্তিশালী হলেও এশিয়ার মধ্যে শীর্ষস্থানীয় সরবরাহ ঘাঁটিগুলো ধীরে ধীরে স্থানান্তরিত হচ্ছে।

‘ইউনাইটেড স্টেটস ফ্যাশন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন’ এবং ‘ইউনিভার্সিটি অফ ডেলাওয়্যার’-এর পরিচালিত একটি যৌথ সমীক্ষা ‘২০২৪ ফ্যাশন ইন্ডাস্ট্রি বেঞ্চমার্কিং স্টাডি’- এর সোমবার প্রকাশিত সমীক্ষাটি চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত পরিচালিত হয়, এবং এতে ৩০টি শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র্যান্ড, খুচরা বিক্রেতা, আমদানিকারক এবং পাইকারী বিক্রেতা অন্তর্ভুক্ত ছিল, যার মধ্যে যুক্তরাষ্ট্রের কয়েকটি বৃহত্তম ব্র্যান্ড এবং খুচরা বিক্রেতা রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যদিও তৈরি পোশাক এবং এর উপাদান উৎসের ভিত্তিতে বাংলাদেশ তার মূল্য প্রতিযোগিতার জন্য সুপরিচিত, তবে এশিয়া-ভিত্তিক সরবরাহকারীদের মধ্যে ভারত ২০২৪ সালে সবচেয়ে জনপ্রিয় উৎস গন্তব্য হিসাবে আবির্ভূত হয়েছে, প্রায় ৬০ শতাংশ উত্তরদাতারা ২০২৬ সালের মধ্যে দেশটি থেকে আমদানি বাড়ানোর পরিকল্পনা করছেন।

সম্প্রতি প্রকাশিত একটি বৈশ্বিক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ফ্যাশন কোম্পানিগুলোর জন্য সরবরাহ উৎস তালিকাতে ২০২২ সালে ভারত ছিল বিশ্বের ৬ষ্ঠ বৃহত্তম। তৈরি পোষাকের প্রতিষ্ঠানগুলোর সরবরাহ উৎস তালিকাতে ২০২৩ সালে ৪র্থ স্থানে থাকা ভারত ২০২৪-এ ২য় স্থানে অবস্থান করছে। এবং ২০২৩ সালে তালিকার ৩য় স্থানে থাকা বাংলাদেশ ২০২৪ সালে (৮৬ শতাংশ) চতুর্থ স্থানে নেমে গেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, যুক্তরাষ্ট্র ভারতকে তার একটি কৌশলগত অংশীদার হিসাবে উন্নীত করেছে, সেখান থেকে আমাদনিতে তুলনামূলকভাবে কম ভূ-রাজনৈতিক ঝুঁকি জড়িত বলে মনে করা হয়। সমীক্ষার প্রায় ৪৮ শতাংশ উত্তরদাতা আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশ থেকে তৈরি পোশাকের আমদানি কমিয়ে এশিয়ার অন্যান্য স্থানে তাদের উৎস সম্প্রসারণে আগ্রহ প্রকাশ করেছেন, যা ২০২২ সালে ৫৮ শতাংশ থেকে কমে ২০২৩ সালে ৫২ শতাংশে দাড়িয়েছে। সর্বশেষ জরিপে দেথা গেছে, তৈরি পোষাক সরবরাহের ক্ষেত্রে চীন (১০০ শতাংশ) এবং ভিয়েতনাম (৮৯ শতাংশ) এখনও এগিয়ে রয়েছে।

তবে, ইউএস ফ্যাশন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন জরিপটি পরিচালনা করার পর প্রথমবারের মতো আরও অনেক উত্তরদাতা ভারত থেকে সবরাহের কথা জানিয়েছেন (৮৯ শতাংশ)।প্রতিবেদনে বলা হয়েছে আরও বলা হয়েছে, উত্তরদাতাদের একটি উচ্চ শতাংশ এই বছর কম্বোডিয়া (৭৫ শতাংশ), ইন্দোনেশিয়া (৭৫ শতাংশ) এবং পাকিস্তান (৬১ শতাংশ) থেকে তাদের সরবরাহ বাড়িয়েছে। বাংলাদেশ থেকে সরবরাহের সাথে জড়িত উচ্চ সামাজিক সম্মতি ঝুঁকি উত্তরদাতাদের জন্য একটি মূল উদ্বেগের বিষয় ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, ‘উদাহরণস্বরূপ, ২০২৩ সালের শেষের দিকে ন্যূনতম মজুরি বৃদ্ধি নিয়ে ব্যাপক শ্রমিক বিক্ষোভ পোশাক খাতে বাংলাদেশের সামাজিক দায়বদ্ধতার রেকর্ডকে আবার সংবাদের শিরোনামে নিয়ে এসেছে।’

সূত্রঃ জাস্ট স্টাইল / ফাইবার টু ফ্যাশন

এম.কে
০২ আগস্ট ২০২৪

আরো পড়ুন

দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, ঘুরছেন পার্কে

বাংলাদেশের পোশাক রপ্তানি খাত চ্যালেঞ্জের মুখে পতিত

আন্তর্জাতিক অর্থনীতিতে আরো চাপে পড়তে যাচ্ছে বাংলাদেশ

নিউজ ডেস্ক