13.7 C
London
May 18, 2024
TV3 BANGLA
Uncategorized

ইতিহাসে প্রথবারের মতো আন্তর্জাতিক আঙ্গিকে বাউল শাহ আবদুল করিমকে স্মরণ

ইতিহাসে প্রথমবারের মতো আন্তর্জাতিক আঙ্গিকে স্মরণ করা হলো বাংলা বাউল সঙ্গীতের অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তিত্ব শাহ আবদুল করিমকে। এ উদ্দেশ্যে তার প্রয়াণ দিবসে লন্ডন থেকে আয়োজন করা হয় বাউল সম্রাট শাহ আবদুল করিম স্মরণ উৎসব।

শনিবার (১২ সেপ্টেম্বর) আয়োজিত এ অনুষ্ঠানে যুক্ত হয় সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার উজানধল গ্রামের তার উত্তরাধিকার বাউল শিল্পীরা, কলকাতা থেকে যুক্ত হয় দুই বাংলার জনপ্রিয় লোক গানের দল ও আবদুল করিমের ভাবশিষ্য কালিকাপ্রসাদের দোহার এবং যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত শিল্পীরা। অনুষ্ঠানটি লাইভ সম্প্রচার করে টিভিথ্রি বাংলা।

অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন থিয়েটারকর্মী ও টিভিথ্রির জনপ্রিয় উপস্থাপক জয় দেব দুলু। এছাড়াও ছিলেন উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গির রানা। এ উদ্যোগের আয়োজক কমিটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শফিকুল ইসলাম বলেন, বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বাউল সম্রাট শাহ আবদুল করিম। দেশে বিদেশে সবাই তাকে এক নামে চেনে। যেখানে বাঙালি সেখানেই বাউল আবদুল করিম। তাই আমরা যারা দেশের বাইরে রয়েছি, সবাই যেন বাউল সম্রাটের গান, কথা ও চিন্তাধারাকে বুকে ধরে রাখতে পারি সেই জন্যেই আমাদের এই উদ্যোগ।

টিভিথ্রি বাংলার চেয়ারম্যান নাশীত রহমান বলেন, আমাদের সংস্কৃতি, ঐতিহ্য এবং শেকড় সম্পর্কে যদি না জানি তবে আমরা নিজেকে জানতে পারব না। বাঙালির শেকড় বলতে রবীন্দ্রনাথ, নজরুল, লালন সাঁই বা হাসন রাজার নামের পাশাপাশি চলে আসে বাউল সম্রাট আবদুল করিমের নাম। আন্তর্জাতিক আঙ্গিকে এই মহান বাঙালিকে স্মরণ করা খুবই দরকার ছিল।

দোহারের তিন সদস্য

লন্ডনে আয়োজিত শাহ আবদুল করিম স্মরণ উৎসবের বিশেষ আকর্ষণ হিসেবে কলকাতা থেকে যুক্ত হয় বিখ্যাত লোক গানের দল দোহার। এই লাইভ অনুষ্ঠানে সংগীত পরিবেশন ছাড়াও নিজেদের গানের দল নিয়ে, লোকসংগীত নিয়ে এবং বাউল সম্রাটকে নিয়ে অনেক কথা বলেন দোহারের সদস্যরা।

এ উৎসবে সুনামগঞ্জ থেকে যুক্ত হয়ে  গান করেন বাউল শাহ আবদুল করিমের একমাত্র ছেলে শাহ নূর জালাল। এছাড়াও সংগীত পরিবেশন করেন সুনামগঞ্জের বাউলশিল্পীরা।

শাহ নূর জালাল

প্রায় পাঁচ ঘণ্টার এই লাইভ অনুষ্ঠানে যুক্তরাজ্য ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের বাংলাভাষীরা যুক্ত হয়েছিলেন। তারা শ্রদ্ধাভরে স্মরণ করেন বাউল সম্রাটকে, বক্তব্য রাখেন এবং সংগীত পরিবেশন করেন।


১৪ সেপ্টেম্বর ২০২০
নওশাদ হক, টিভিথ্রি বাংলা
এনএইচটি

আরো পড়ুন

বিদেশ ভ্রমণে ব্রিটিশদের লাগবে নতুন ফর্ম

অনলাইন ডেস্ক

Covid-19 – Property, mortgage, rent advice

Law with N Rahman