9.4 C
London
March 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

প্রধানমন্ত্রী নিজের দায় প্রাক্তন স্বরাষ্ট্রসচিবের উপর চাপিয়েছেন বলে মনে করেন রাজনীতিবিদেরা

প্রাক্তন স্বরাষ্ট্রসচিবের সুয়েলা ব্রেভারম্যানের ঘনিষ্ঠজনেরা দাবি করেছেন, ঋষি সুনাক সুয়েলা ব্র্যাভারম্যানের সাথে একটি গোপন চার দফা অভিবাসন পরিকল্পনার বিষয়ে সম্মত হয়েছিলেন। কারণ ব্যাখ্যা দিতে গিয়ে তারা বলেন, ঋষি সুনাক গতবছর প্রধানমন্ত্রী হওয়ার জন্য সুয়েলা ব্রেভারম্যানের সমর্থন চেয়েছিলেন।

প্রধানমন্ত্রী অভিবাসীদের জন্য বেতন প্রান্তিকতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। পরিকল্পনার অন্যান্য অংশগুলির মধ্যে ছিল স্নাতক ভিসা রুটটি বন্ধ করে দেওয়া,ডিপেন্ডেন্ট আনার সংখ্যা সীমাবদ্ধকরণ ও টপ র‍্যাংকিং বিশ্ববিদ্যালয়গুলিতে আবেদনকারী বিদেশী শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া।

মিঃ সুনাক যদিও এই চুক্তিতে স্বাক্ষর করেননি, তবে একাধিক অনুষ্ঠানে মৌখিকভাবে এতে সম্মতি প্রকাশ করেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

মিস ব্র্যাভারম্যান বরখাস্ত হবার পর এই বিষয়গুলো সামনে নিয়ে আসেন। প্রাক্তন স্বরাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী কখনও এই চুক্তিগুলো বাস্তবায়নে সাহসী মনে হয় নাই এবং তিনি প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন।

গত অক্টোবরে টরি নেতৃত্বের প্রতিযোগিতায় এমএস ব্র্যাভারম্যানের সমর্থন মিঃ সুনাকের বিজয়ের পক্ষে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। মিস ব্র্যাভারম্যান “কিছু শর্ত” দিয়ে স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব পালন করতে রাজি হয়েছিলেন। কিন্তু সময়ের সাথে সাথে প্রধানমন্ত্রী সকল দোষ প্রাক্তন স্বরাষ্ট্র সচিবের ঘাড়ে চাপিয়ে দেন বলে মনে করেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য যে, ব্রিটিশ সংবাদমাধ্যমকে নতুন স্বরাষ্ট্র সচিব স্বীকার করেছেন, ব্রিটেনে কে কে আসছে কিংবা কিসের ভিত্তিতে তারা ব্রিটেনে প্রবেশ করছে তার উপর সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৭ নভেম্বর ২০২৩

 

আরো পড়ুন

১০টি কারণে ব্রিটিশদের জীবনযাত্রা ভয়াবহ হয়ে উঠবে অক্টোবরে!

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধুর মুক্তি চান ব্রিটিশ এমপিরা

করোনা ভ্যারিয়েন্ট প্রতিরোধে ইউরোপ-এশিয়ায় নতুন ভ্রমণ নিষেধাজ্ঞা