20.2 C
London
June 18, 2024
TV3 BANGLA
Uncategorized

‘প্রবাসীদের অস্তিত্ব সংকট উত্তরণে আমাদের শেকড়ে যেতে হবে’


বিশেষ প্রতিবেদন: বিলেতে বাংলা-ভাষীরা সংখ্যা লঘু। এই সংখ্যা লঘুরা বিভিন্ন সংকট নিয়ে বসবাস করেন। তাদের মনস্তাত্বিক সংকট রয়েছে, অবস্থানগত সংকট রয়েছে এবং পরিচয়ের সংকট রয়েছে। এসব সংকট উত্তরণে আমাদেরকে শেকড়ের সন্ধানে যেতে হবে। বাঙালির শেকড়ে বলতে রবীন্দ্রনাথ, নজরুল, লালন সাঁই বা হাসন রাজার নাম যেমন চলে, তেমনি চলে আসবে বাউল সম্রাট আবদুল করিমের নাম।

লন্ডনে আয়োজিত বাউল শাহ আবদুল করিম স্মরণ উৎসবে বক্তব্য রাখতে গিয়ে এ কথা জানান অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার টিভিথ্রি বাংলার চেয়ারম্যান নাশীত রহমান।

শনিবার (১২ সেপ্টেম্বর) লন্ডন থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে টিভিথ্রি বাংলা।

উৎসবের আয়োজক কমিটিকে ধন্যবাদ জানিয়ে নাশীত রহমান বলেন, এটি অত্যন্ত প্রয়োজনীয় একটি পদক্ষেপ। আমাদের টেলিভিশনের মূল লক্ষ্যের সঙ্গে অনুষ্ঠানটি গভীরভাবে সম্পৃক্ত। এই টেলিভিশনের নাম ‘টিভিথ্রি বাংলা’। এখানে ‘থ্রি’ এবং ‘বাংলা’ শব্দ দুটির মর্ম ব্যাখ্যা করতে চাচ্ছি। থ্রি শব্দটা দিয়ে আমি নিজেকে বা অনুষ্ঠানের সঞ্চালককে বোঝাচ্ছি না। এখানে থ্রি শব্দটার অর্থ যারা এই অনুষ্ঠানটি দেখছেন তারা। আর সমস্ত বিশ্বের বাংলা ভাষীদের একত্র করার আমাদের যে প্রয়াস সেখান থেকে ‘বাংলা’ শব্দটির সার্থকতা।

প্রবাসে বসবাসরত বাঙালিদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের সংস্কৃতি, ঐতিহ্য এবং শেকর সম্পর্কে যদি আমরা না জানি তবে নিজেকে জানতে পারব না। এই বিষয়গুলো যদি না বুঝি তবে আমার স্বজাতিদের বুঝতে পারব না।

টিভিথ্রির দর্শকদের উদ্দেশ্যে তিনি বলেন, দর্শকদের দরকারি বিষয়গুলোর পাশাপাশি তাদের পছন্দ অনুযায়ী আগ্রহের বিষয়গুলো তুলে ধরার জন্য আমরা কাজ করছি। দর্শকদের ভালোবাসা আমাদের এই প্রয়াসকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বলে আশা রাখি।


১২ সেপ্টেম্বর ২০২০
সানজানা ফারিহা, টিভিথ্রি বাংলা
এসএফ / এনএইচটি

আরো পড়ুন

অ্যালকোহল ও লিভ টুগেদার বৈধতা পেল আরব আমিরাতে

অনলাইন ডেস্ক

ক্লাস নেয়ায় কোভিড পজেটিভ ব্রিটিশ শিক্ষককে চাকরি থেকে বরখাস্থ

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে মৃত্যু ৯ লাখ ছাড়ালো

অনলাইন ডেস্ক