5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

প্রবাসীদের কর্মসংস্থান নিয়ে শঙ্কার কথা

প্রতীকী ছবি

করোনার কারণে বিদেশ থেকে প্রায় আড়াই লাখ কর্মী দেশে ফিরলেও প্রবাসী আয়ে তেমন কোনো প্রভাব পড়েনি বরং বেড়েছে। তবে আগামী দিনগুলোতে দেশে কর্মসংস্থানের বড় সঙ্কট সৃষ্টি হতে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

বাংলানিউজ টোয়েন্টিফোরের এক প্রতিবেদনে বিশেষজ্ঞদের বরাত দিয়ে বলা হয়, এই পরিস্থিতিতে অদূর ভবিষ্যতে প্রবাসী আয়ে বড় ধরনের প্রভাব পড়বে না। দেশে কর্মসংস্থান বাড়ানোর পাশাপাশি সরকারের কূটনৈতিক প্রচেষ্টা জোরালো করতে হবে। ফিরে আসা কর্মীদের আবারও বিদেশে যাওয়ার ব্যবস্থা করতে হবে। দ্রুত ডাটাবেইজ তৈরি করে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের ঋণ প্রাপ্তি ও প্রক্রিয়া সহজ করে মন্ত্রণালয় ঘোষিত ৭০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ দ্রুত বাস্তবায়ন করতে হবে।

গত সাত মাসে (এপ্রিল থেকে অক্টোবর) মাসে বিশ্বের ২৯টি দেশ থেকে দেশে ফিরতে বাধ্য হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৭৯০ জন প্রবাসী কর্মী। এর মধ্যে পুরুষ ২ লাখ ১৭ হাজার ৯৬৩ জন নারী ২৭ হাজার ৮২৭ জন। আর বৈধ পাসপোর্ট নিয়ে দুই লাখ ১০ হাজার ৯১ জন ও আউটপাস নিয়ে ৩৫ হাজার ৬৯৯ জন ফিরে এসেছেন।

শুধু করোনার কারণেই এসব কর্মীরা দেশে ফিরেছেন এমনটি নয়। কাজের বা চুক্তির মেয়াদ শেষ হওয়া, আকামা বা ভিসার মেয়াদ শেষ হওয়ায় অবৈধ হয়ে যাওয়াসহ বিভিন্ন কারণেই তারা দেশে ফিরেছেন। অনেকে আবার বিভিন্ন মেয়াদে কারাভোগ করে আউট পাস নিয়েও দেশে ফেরত এসেছেন।

অর্থ মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম চার মাসে ৮ হাজার ৮২৫ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স এসেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪৩.২৪ শতাংশ বেশি।

গত ২০১৯-২০ অর্থবছরে জুলাই-অক্টোবরে দেশে রেমিটেন্স এসেছিল ৬ হাজার ১৬১ মিলিয়ন মার্কিন ডলার। আর ২০২০-২০২১ অর্থবছরের অক্টোবরে দেশে ২,১১২ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে। কিন্তু ২০১৯-২০২০ অর্থবছরের অক্টোবরে দেশে রেমিট্যান্স এসেছিল ১,৬৪২ মিলিয়ন ডলার।

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, প্রতিবছর ৭/৮ লাখ কর্মী বিদেশে যায়। কিন্তু এ বছর দেড় লাখও যেতে পারেনি। আগামী বছর নতুন করে আরও ৮ লাখ যোগ হবে। ফলে কর্মসংস্থান খাতে বড় ধরনের অসামজস্যপূর্ণ পরিস্থিতি সৃষ্টি হবে।

দেশে ফেরা কর্মীদের মধ্যে সবচেয়ে বেশি এসেছেন মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে। এর মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে করোনাসহ বিভিন্ন কারণে কাজ না থাকায় সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৬৮ হাজার ৬৪৭ জন। সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেছেন ৬৪ হাজার ২০৯ জন।

৫ নভেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

সিলেটের পর্যটনশিল্পে ৩০০ কোটি টাকার ক্ষতি

অনলাইন ডেস্ক

২৯ অক্টোবর থেকে ভারতে ফ্লাইট চালু করবে বিমান

অনলাইন ডেস্ক

ময়লা হতে বিদ্যুৎ উৎপাদনের সিদ্ধান্ত সিলেটে