8.3 C
London
February 26, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

প্রবাসীদের জন্য সুখবর: কেন্দ্রীয় ব্যাংকের নতুন স্কিম

বিদেশে বসবাসরত বাংলাদেশিরা দেশের ব্যাংকে অর্থ সঞ্চয় করতে পারবেন। বিভিন্ন মেয়াদের কিস্তিতে তারা সঞ্চয়ী হিসাবে টাকা জমা রাখতে পারবেন। এসব হিসাবের বিপরীতে ঋণ সুবিধাও মিলবে। আবার এসব হিসাব থেকে বিদেশে টাকা নিতে চাইলে ইতিবাচকভাবে বিবেচনা করবে কেন্দ্রীয় ব্যাংক।

রোববার (৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি হয়েছে। আগে প্রবাসীরা ব্যাংক হিসাব খুলে কেবল বন্ডে বিনিয়োগ করতে পারতেন, সঞ্চয় স্কিমে টাকা জমা রাখার সুযোগ ছিল না। এখন এসব হিসাব থেকে বিদেশে টাকা নিতে চাইলে ইতিবাচকভাবে বিবেচনা করবে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক।

বলা হয়েছে, বৈদেশিক মুদ্রায় অনুমোদিত ডিলার শাখার (এডি) পাশাপাশি প্রবাসী আয় বিতরণ করে শাখাগুলোও এসব হিসাব খুলতে পারবে। বিদেশ থেকে ব্যাংকিং চ্যানেলে কিংবা এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে পাঠানো রেমিট্যান্স নগদায়নের মাধ্যমে, বাংলাদেশে বেড়াতে আসার সময় প্রবাসীর সঙ্গে আনা বৈদেশিক মুদ্রা  এবং প্রবাসীদের নামে পরিচালিত বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি নগদায়নের মাধ্যমে সঞ্চয় স্কিমে অর্থ জমা করা যাবে। বিদেশে যাওয়ার আগে কোনও জমা প্রদান ছাড়াই এ সংক্রান্ত হিসাব খোলা যাবে।

জানা যায়, এর ফলে প্রবাসীরা বিদেশের পরিবর্তে দেশেই সঞ্চয়ে আগ্রহী হবেন বলে আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।  প্রবাসী আয় বাড়ার পাশাপাশি যদি যে কোনও সমস্যায় প্রবাসী দেশে ফিরলে যাতে টিকে থাকতে পারে, এ জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান কেন্দ্রীয় ব্যাংক।

১৩ আগস্ট ২০২০
এনএইচটি

আরো পড়ুন

দক্ষ জনশক্তি নিতে আগ্রহ প্রকাশ মঙ্গোলিয়ার রাষ্ট্রদূতের

ডার্ক ম্যাটার সম্পর্কে ১০টি অমীমাংসিত রহস্য

অনলাইন ডেস্ক

ভারতের কাছে ব্যাখ্যা চায় বাংলাদেশ