1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
ফিনল্যান্ড ও সুইডেনের সঙ্গে নিরাপত্তা চুক্তিতে সম্মত যুক্তরাজ্য TV3 BANGLA
শনিবার, ২১ মে ২০২২, ০৭:০১ পূর্বাহ্ন

ফিনল্যান্ড ও সুইডেনের সঙ্গে নিরাপত্তা চুক্তিতে সম্মত যুক্তরাজ্য

লন্ডন
  • বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
  • ১৯০
বরিস জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, সুইডেন ও ফিনল্যান্ড রাশিয়ার হামলার শিকার হলে যুক্তরাজ্য সহযোগিতা করবে। দেশ দুইটির ন্যাটো জোটে যোগ দেওয়া নিয়ে বিতর্কের মধ্যে চুক্তি সই করতে উভয় দেশ সফর করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এসময় তিনি এ কথা বলেন।

 

সুইডেন ও ফিনল্যান্ড বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা করছে। আর এমন সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী ইঙ্গিত দিলেন, ন্যাটোতে যোগ দেওয়ার আগ পর্যন্ত যদি ফিনল্যান্ড-সুইডেনের ওপর কোনো হামলা হয় তাহলে তখন এগিয়ে যাবে যুক্তরাজ্য।

 

এ ব্যাপারে একটি বিবৃতিতে বরিস জনসন বলেছেন, সুইডেন ও ফিনল্যান্ডকে সহায়তা করতে আমরা অবিচল ও দ্ব্যর্থহীন। আর এমন ঘোষণা আমাদের মধ্যে চিরস্থায়ী সম্পর্কেরই বহিঃপ্রকাশ।

 

বিবৃতিতে বরসি জনসন আরও বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনের নিরাপত্তা বাহিনী যদি কোনো সমস্যায় পড়ে বা হামলার স্বীকার হয় তাহলে যুক্তরাজ্য তাদের সহায়তা করবে।

 

এদিকে রাশিয়া ইউক্রেনে হামলা করার আগে ফিনল্যান্ড বা সুইডেনের দুই দেশের কোনোটি ন্যাটোতে যোগ দিতে চায়নি। কিন্তু ইউক্রেনে হামলা করতে দেখে নিজেদের নিরাপত্তার বিষয়টি চিন্তা করে ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা করছে তারা।

 

১২ মে ২০২২
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ